ঢাকা, ০৭ মে, ২০২৪
সর্বশেষ:

৩৫ রুশকে বহিষ্কার

ট্রাম্প-পুতিন ‘দোস্তি’ ঠেকাতে ওবামার শেষ চেষ্টা!

বিশ্ব সংবাদ ডেস্ক

প্রকাশিত: ১১:৩০, ৩০ ডিসেম্বর ২০১৬   আপডেট: ১৭:১৪, ৩০ জানুয়ারি ২০১৭

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ওবামা নিউইয়র্ক ও মেরিল্যান্ডে দুটি রাশিয়ান অফিস বন্ধ ও দেশটির ৩৫ কূটনীতিককে বহিষ্কার করেছেন। তিনি ওই কূটনীতিকদের গুপ্তচর হিসেবে আখ্যায়িত করেছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর ওয়াশিংটনের রুশ দূতাবাস ও স্যান ফ্রান্সিসকোতে রুশ কনস্যুলেটে কর্মরত ওই কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ দিয়েছে। সে মোতাবেক আগামী রোববারের মধ্যে তাদের যুক্তরাষ্ট্র ত্যাগ করতে হবে।

এ ঘটনার প্রতিক্রিয়ায় ক্রেমলিন প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসনের এ ধরনের কর্মকাণ্ডকে আমরা অপ্রত্যাশিত এমনকি আক্রমণাত্মক কূটনীতি বলে মনে করছি।

তিনি আরও বলেন, এই বাস্তবতা আমাদের বিমর্ষ করছে যে সিদ্ধান্তটি নিয়েছেন যুক্তরাষ্ট্র প্রশাসন এবং প্রেসিডেন্ট ওবামা ব্যক্তিগতভাবে।

আন্তর্জাতিক আইনের দৃষ্টিতে এ ধরনের সিদ্ধান্ত এবং নিষেধাজ্ঞা অবিবেচনাপ্রসূত এবং বেআইনি বলে মত প্রকাশ করেন রুশ প্রেসিডেন্টের এই মুখপাত্র।

তবে প্রেসিডেন্ট ওবামাও রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ করেছেন ‘প্রতিষ্ঠিত আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করে যুক্তরাষ্ট্রের স্বার্থের ওপর আঘাত’ করার।

পুতিন-হিলারি তিক্ততায় যার শুরু

সবাই জানেন, দুই দেশের মধ্যে সাম্প্রতিক সমস্যাটা শুরু হয় গত নভেম্বরে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে। ওই নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন ‘অপ্রত্যাশিতভাবে’ হেরে যান রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের কাছে। এ ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের করা হ্যাকিংয়ের অভিযোগ আরও জোর পায়। নির্বাচনের বেশ কিছুদিন আগে থেকেই মার্কিন প্রশাসন তাদের নির্বাচনে হ্যাকিংয়ের মাধ্যমে ‘হস্তক্ষেপের’ অভিযোগ করলে তিক্ততা দেখা দেয় দুই শীর্ষ ক্ষমতাধর দেশের মধ্যে। যুক্তরাষ্ট্রের সবগুলো গোয়েন্দা সংস্থার অভিযোগ, প্রেসিডেন্ট নির্বাচনের সময় হওয়া হ্যাকিংয়ের ঘটনায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরাসরি জড়িত।

ওবামা প্রশাসন মনে করছে, ব্যক্তিগত রেষারেষির সূত্রে রুশ প্রেসিডেন্ট পুতিন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি প্রেসিডেন্ট হওয়ার পথে বাধার সৃষ্টি করেন।

তারা দাবি করে, হিলারির ব্যক্তিগত ই-মেইল প্রকাশ হয়ে পড়ায় তার নির্বাচনী প্রচারণায় এবং ফলত ভোটব্যাংকে যে প্রভাব পড়ে তার কারিগর রুশ হ্যাকাররা। প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে তারাই হিলারির ই-মেইল হ্যাক করেছিল।

তবে রাশিয়া এই অভিযোগ অস্বীকার করে আসছে।

কিন্তু শেষ পর্যন্ত বৃহস্পতিবার প্রেসিডেন্ট ওবামা রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কারের মাধ্যমে বুঝিয়ে দিলেন তিনি রুশ দাবিকে বিশ্বাস করেননি।

কঠিন তিক্ততায় রুশ-মার্কিন সম্পর্ক
মার্কিন ফরেন অফিস ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাস ও স্যা ন ফ্রান্সিসকো কনস্যুলেটে কর্মরত রুশ কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ ছাড়াও দেশটির দুটি গোয়েন্দা সংস্থার কর্মকাণ্ডেও নিষেধাজ্ঞা দিয়েছে। সে সূত্রে মেরিল্যান্ড ও নিউ ইয়র্কে রুশ গোয়েন্দা সংস্থার কাজে ব্যবহৃত দুটি কম্পাউন্ডও বন্ধ করে দেওয়া হয়েছে।

নিউজওয়ান২৪.কম-এ আরও পড়ুন পুতিন-হিলারি রেষারেষির পটভূমি এবং ভবিষ্যৎ শঙ্কা 

বিশ্লেষকরা মনে করছেন, ওবামা প্রশাসনের শেষকালে নেওয়া এ সিদ্ধান্ত এমন এক সময় এল যখন সিরিয়া ও ইউক্রেন নিয়ে দুই দেশের সম্পর্ক স্নায়ুযুদ্ধের সময়ের পর থেকে অন্যতম তিক্ত অবস্থায় পৌঁছেছে।

এদিকে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন মুখপাত্র জানিয়েন, মার্কিন পদক্ষেপের জবাবে ক্রেমলিন যে ব্যবস্থা নিতে যাচ্ছে তাতে যুক্তরাষ্ট্র বড় ধরনের অস্বস্তিতে পড়বে।

ট্রাম্প-পুতিন মিত্রতা ঠেকাতে ওবামার শেষ চেষ্টা!
অপরদিকে, নিজের সিদ্ধান্তের পক্ষে বলতে গিয়ে সব মার্কিনিরই রাশিয়ার ব্যাপারে সতর্ক থাকা উচিত বলে জানান বিদায়ী প্রেসিডেন্ট ওবামা। এ মুহূর্তে হাওয়াইয়ে অবকাশে থাকা ওবামা বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, প্রতিষ্ঠিত আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করে যুক্তরাষ্ট্রের স্বার্থের ওপর আঘাতের চেষ্টার বিরুদ্ধে এটি হচ্ছে জরুরি ও সঠিক পদক্ষেপ।

পর্যবেক্ষকরা মনে করছেন, ক্ষমতা ত্যাগের আগে ডেমোক্রেট প্রেসিডেন্ট ওবামা পরবর্তী প্রেসিডেন্ট রিপাবলিকান ট্রাম্পের জন্য ভবিষ্যত পথ যতটা সম্ভব বন্ধুর করে যেতে চাচ্ছেন। তাই চির প্রতিদ্ব্ন্দ্বী ‘শত্রু দেশ’ রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের কথিত মিত্রতার ভবিষ্যতকে গভীরতর পরিণতি পাওয়া থেকে ঠেকাতেই এমন চমকানো সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বিবিসি, রয়টার্স, আরটি

এখন দুই শীর্ষ শক্তিধর দেশের দ্বৈরথে সামনে আর কি কি চমক ঘটে তাই দেখার অপেক্ষায় রয়েছে বিশ্ব।
নিউজওয়ান২৪.কম/একে

রুশ-মার্কিন সম্পর্ক বিষয়ে আরও পড়ুন আমেরিকার বিরুদ্ধে রুশ নিষেধাজ্ঞা

 

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত