ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজারে সপ্তাহ শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৯, ৩০ সেপ্টেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। দিনভর ওঠানামা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ২০ পয়েন্ট।


সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও। এর ফলে ডিএসইতে গত বৃহস্পতিবার সূচক পতনের পর রোববার উত্থান হয়েছে। তবে সিএসইতে দু’দিন সূচক পতনের পর উত্থান হয়েছে। ব্যাংক, বিমা, বস্ত্র এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন পুঁজিবাজারে উত্থান হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর তথ্য মতে, রোববার এ বাজারে ১১ কোটি ৮ লাখ ৯ হাজার ২৮৯টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫১৬ কোটি ৪২ লাখ ৪৩ হাজার টাকা। এর আগের কার্যদিবস লেনদেন হয়েছিলো ৫২৫ কোটি ৩৩ লাখ ৮৭ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিল ৫১৪ কোটি ৫২ হাজার টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬ দশমিক ৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৬৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৯ দশমিক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩৯ পয়েন্টে। আর ডিএস-৩০ ইনডেক্স ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৮৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৭টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ারের।

অপর বাজার সিএসইতে সার্বিক সূচক ২০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৮৪ পয়েন্টে অবস্থান করছে।

বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার।

এদিন লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩২৭ কোটি ৩৩ লাখ ৫৭ হাজার ৮৫৪ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২০ কোটি ৭১ লাখ ২৯ হাজার ৫০৭ টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিল ৯১ কোটি ১৬ লাখ ৯২ হাজার টাকা।

নিউজওয়ান২৪.কম/এমএম

অর্থ-কড়ি বিভাগের সর্বাধিক পঠিত