ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

সীমান্তরক্ষায় বিজিবিতে এবার নারী

গেরামের খবর

প্রকাশিত: ২৩:৫০, ২৫ ফেব্রুয়ারি ২০১৭  

দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি সীমান্তে চোরাচালান, মাদকপাচার রোধসহ নারী চোরাচালানি ধরতে পুরুষ সদস্যের পাশাপাশি এবার নারী সদস্য মোতায়েন করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

প্রথম পর্যায়ে তাঁদের সীমান্তের হিলি চেকপোস্টে বাংলাদেশ ও ভারতের মধ্যে যাতায়াতকারী পাসপোর্টধারী নারী যাত্রীদের ব্যাগেজ তল্লাশি কার্যক্রমে নিযুক্ত করা হয়েছে। প্রতিদিন সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত এবং দুপুর ১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দুই শিফটে চারজন করে দায়িত্ব পালন করছেন নারী বিজিবি সদস্য।

এ ব্যাপারে জানতে চাইলে হিলি চেকপোস্ট ক্যাম্পের কোম্পানি কমান্ডার মো. মাহবুব আলম জানান, দেশের কয়েকটি চেকপোস্টে অনেক আগেই বিজিবির নারী সদস্যদের সংযুক্ত করা হয়েছে। এবার হিলি চেকপোস্টে পুরুষ সদস্যদের পাশাপাশি শিক্ষানবিশ হিসেবে দায়িত্ব পালন করছেন ১৩ জন নারী সদস্য। গত ২২ ফেব্রুয়ারি সকাল ৭টা থেকে দুপুর পর্যন্ত চারজন এবং দুপুর থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চারজন করে দিনে দুবার দায়িত্ব পালন করছেন তাঁরা। সীমান্তের অন্য পয়েন্টে এখনো তাঁদের দায়িত্ব দেওয়া হয়নি। সদস্যসংখ্যা বৃদ্ধি পেলে পর্যায়ক্রমে পুরুষ সদস্যের পাশাপাশি তাঁরাও দায়িত্ব পালন করবেন।

কোম্পানি কমান্ডার আরো জানান, হিলি সীমান্তে মহিলা চোরাচালানি বা ঘরবাড়ি তল্লাশি চালানোর সময় নারী সদস্য না থাকায় সমস্যা হয়। বিষয়টি কর্তৃপক্ষ বুঝতে পেরে পেরে এখানে নারীদের দায়িত্ব দেওয়া হয়েছে। এখন থেকে কোনো অভিযান পরিচালনায় এ সমস্যা আর হবে না। কারণ চেকপোস্টে চারজন দায়িত্ব পালন করলেও ক্যাম্পে আরো নয়জনকে স্ট্যান্ডবাই রাখা থাকবে। তবে রাতে তাঁদের কোনো দায়িত্ব দেওয়া হবে না।

চেকপোস্টে দায়িত্ব পালনরত অবস্থায় কথা হয় বিজিবির নারী সদস্য নুরুন্নাহার, সামসুন নাহার, শাম্মী ও লাকীর সঙ্গে। তাঁরা জানান, তাঁরা গত ২২ ফেব্রুয়ারি থেকে চেকপোস্টে দায়িত্ব পালন করছেন। প্রশিক্ষণ শেষে তাঁরা জয়পুরহাট-২০ বিজিবি ব্যাটালিয়নে যোগ দেন। কর্তৃপক্ষ পরে তাঁদের হিলি সিপি ক্যাম্পে যোগ দেওয়ার নির্দেশ দেয়। এখন তাঁরা চারজন করে প্রতিদিন দায়িত্ব পালন করছেন। চেকপোস্ট দিয়ে বাংলাদেশ ও ভারতে যাতায়াত করা পাসপোর্টধারী নারী যাত্রীদের ব্যাগেজ তল্লাশি করাসহ পাসপোর্টের ছবি, নাম-ঠিকানা যাচাই করে রেজিস্টারে অ্যান্ট্রি করা হচ্ছে।

জয়পুরহাট-২০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইমতিয়াজ চৌধুরী আজ শনিবার বিকেলে জানান, প্রথমে তাঁরা বিজিবি সৈনিক, এরপর নারী। প্রথমে সৈনিক হিসেবে তাঁদের যোগ্য করেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে। অবস্থা ও পরিবেশের সঙ্গে তাঁদের সীমান্তের বিভিন্ন স্থানে দায়িত্ব পালন করতে দেওয়া হবে। বর্তমানে শুধু তাঁরা চেকপোস্টে দায়িত্ব পালন করছেন। তাঁরাও একসময় সীমান্তের অপরাধ দমনে ভালো ভূমিকা রাখবেন বলে মনে করেন বিজিবির এই কর্মকর্তা।

নিউজওয়ান২৪.কম

আরও পড়ুন
স্বদেশ বিভাগের সর্বাধিক পঠিত