ঢাকা, ২৫ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

‘মেরিনা বে’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪২, ১ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

সিঙ্গাপুরের সবচেয়ে দর্শনীয় স্থান ‘মেরিনা বে’ সম্পর্কে কি আপনি জানেন? সিঙ্গাপুর দেশটি মূলত যান্ত্রিক। সেখানকার সবকিছুই যেন ঝকঝকে তকতকে। সবাই কাজে ব্যস্ত থাকে সবসময়। ব্যতিক্রমধর্মী স্থাপনা তৈরির কাজে এ শহর অনেক বেশি অগ্রসর। সিঙ্গাপুরের কেন্দ্রীয় এলাকায় অবস্থিত ‘মেরিনা বে’ একটি উপসাগর। এটি পরিকল্পিত চারটি এলাকা দ্বারা পরিবেষ্টিত। চারটি এলাকার মধ্যে অন্যতম হল- ডাউনটাউন কোর, পূর্ব মারিনা, দক্ষিণ মারিনা ও স্ট্রেইস ভিউ। এর চারপাশের এলাকাকেও বলা হয় ‘মেরিনা বে’।

সিঙ্গাপুরের সবচেয়ে গ্রান্ড প্রিক্স সংগঠিত হয় ২০০৮ সালের ২৮ সেপ্টেম্বর। এটি ছিল মেরিনা বে স্ট্রিট সার্কিটের প্রথম বিশ্ব চ্যাম্পিয়নশীপ। রাতে মঞ্চস্থ করা হয় প্রথম ফর্মূলা ওয়ান গ্রান্ড প্রিক্স। সবসময় ‘মেরিনা বে’ তে নানা ধনের অনুষ্ঠানের আয়োজন চলে। যেমনঃ জাতীয় প্যারেড নতুন বছরের সূচনার সময় গণনা করা হয়। এর ভাসমান স্টেডিয়ামে গ্রীষ্মকালীন যুব অলেম্পিক ২০১০ এর উদ্বোধন ও সমাপ্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এশিয়ার একমাত্র আলো আর্ট মেলা ‘মেরিনা বে’ তে পালন করা হয়।

সিঙ্গাপুর শহরের কর্তৃপক্ষ এখানে বাণিজ্যিক, আবাসিক, হোটেল, বিনোদন সব কিছুর সংমিশ্রণ ঘটাতে চেয়েছিল। এ দেশের সরকার ‘মেরিনা বে’র পার্শ্ববর্তী নদীর পেছনে অনেক টাকা খরচ করেছেন। যার পরিমাণ ছিল প্রায় ৩৫ হাজার ডলার। এখানে আরও রয়েছে পর্যটন কেন্দ্র। বিভিন্ন ধরণের মেলা ও উৎসব অনুষ্ঠান পালন করা হয়ে থাকে এখানে। হেলিক্স লিঙ্ক বেফ্রন্ট এর মাঝে অবস্থিত। এখানে একটি বাঁধ নির্মান করা হয়েছিল ২০০৮ সালে। পানির জলধারে পরিণত করার জন্য মূলত এটি তৈরি করা হয়েছিল।

সেদিক বিবেচনা করলে ‘মেরিনা বে’ স্ট্যান্ডস হোটেল অবশ্যই গুরুত্বপূর্ণ। এ শহর অভিজাত খাবার এবং স্থাপত্য সভ্যতার কারণে সুপরিচিত। এ সময়কালে বিশ্বের দামি স্থাপনাগুলোর বেশিরভাগ সিঙ্গাপুরে অবস্থিত। ‘মেরিনা বে’ এর ৫৭ তালায় অবস্থিত বন্দরমুখী পর্যবেক্ষণ ডেক। যা হোটেলের মেহমানদের জন্য খুবই আকর্ষণীয় একটি স্থান। এ ভবনের ২০০ মিটার উপরের তলায় রয়েছে ইনফিনিটি পুল।

এ ছাড়াও রয়েছে ২ টি সুবিশাল হোটেল টাওয়ার। যার মোট খরচ ৬ বিলিয়ন ডলার। ‘মেরিনা বে’ যেন স্বয়ংসম্পূর্ণ আরও একটি শহর। এর প্রাণকেন্দ্র হল ‘মেরিনা বে হোটেল’। এটি সিঙ্গাপুরের একটি অত্যাধুনিক রিসোর্ট কমপ্লেক্স। ২০১০ সালে নির্মিত এই ‘মেরিনা বে’ স্ট্যান্ডস বিশ্বের সব চেয়ে ব্যয় বহুল ভবনগুলোর একটি। ৫৭ তলার এ ভবনটির উচ্চতা ১৯৪ মিটার। যার মূল্য ৬ মিলিয়ন ডলার। এখানে রয়েছে: একটি হোটেল, বিভিন্ন ব্র্যান্ডের শো-রুম, আর্টসাইন্স মিউজিয়াম, রেস্টুরেন্ট, কনভেনশন সেন্টার, জিমনেসিয়াম, থিয়েটার এবং শপিং মল। এই ভবনের মাঝ দিয়ে বয়ে গেছে একটি খাল।

‘মেরিনা বে স্ট্যান্ড’ এমন একটি উচুঁ স্থান যেখান থেকে সমগ্র সিঙ্গাপুরের সৌন্দর্য্য উপভোগ করতে পারে। সমগ্র সিঙ্গাপুরকে দেখার এই ইনফিনিটিভ পুল অবস্থিত একটি জাহাজের মধ্যে। আর এই জাহাজটি অবস্থিত মেরিনা বে স্ট্যান্ডস স্কাই পার্কের উপরে। শুধু হোটেল গেস্টরা ইনফিনিটি পুল ব্যবহার করতে পারবেন। কিন্তু অন্য যে কেউ গিয়ে পর্যবেক্ষণ ডেক দেখে আসতে পারবেন আর সেই সঙ্গে চাইলে উপরে উঠে সেলফিও তুলতে পারবেন। এখানে রয়েছে বিশ্বের বৃহত্তম অলিন্দ ক্যাসিনো।

এখানে আরও রয়েছে কৃত্রিম বরফের তৈরি একটি স্কেডিং কোর্ট। এই হোটেল থেকে সিঙ্গাপুরের রাতের দৃশ্য খুব সুন্দর ভাবে উপভোগ করা যায়। আরও রয়েছে সুন্দর ফুলের বাগান। যার নাম ‘গার্ডেন বাই দি বে’। যেখানে রয়েছে বিভিন্ন ধরনের ফুল ও অর্কিড। সিঙ্গাপুর ফাইভারের অপরুপ দৃশ্যও এখান থেকে দেখা যায়। এই ‘মেরিনা বে’ হলো কেনাকাটার স্বর্গ। এমন কোন বিশ্ব বিখ্যাত ব্র্যান্ড নেই যা এখানকার শপিংমলে মিলবে না।

নিউজওয়ান২৪/জেডএস

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত