ঢাকা, ০৬ মে, ২০২৪
সর্বশেষ:

মিয়ানমার নিয়ে নিরাপত্তা পরিষদে প্রথমবার প্রস্তাব পাস

বিশ্ব সংবাদ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪০, ২২ ডিসেম্বর ২০২২  

মিয়ানমার নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এই প্রথমবারের মতো একটি প্রস্তাব পাস হয়েছে। 

প্রস্তাবে মিয়ানমারে সহিংসতা বন্ধ এবং দেশটির রাজনৈতিক নেত্রী অং সান সু চিসহ সব রাজবন্দির মুক্তির আহ্বান জানানো হয়। পাশাপাশি রোহিঙ্গা সঙ্কটের নেপথ্যের সব কারণ চিহ্নিত এবং তাদের নিরাপদ, টেকসই ও মর্যাদাপূর্ণ প্রত্যাবসনের অনুকূল পরিবেশ তৈরির আহ্বানও জানানো হয়েছে। নিউইয়র্কের স্থানীয় সময় গতকাল বুধবার সকালে প্রস্তাবটি গৃহীত হয়। 

বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এর মধ্য দিয়ে গত ৭৪ বছরের মধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এই প্রথম মিয়ানমারের পরিস্থিতি নিয়ে কোনো প্রস্তাব গৃহীত হলো।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি সুচির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী ক্ষমতা নেওয়ার পর থেকেই মিয়ানমার সংকটে রয়েছে। ওই সময় সুচিসহ তার সরকারের শীর্ষ কর্মকর্তাদের আটক করে এবং গণতন্ত্রীপন্থি আন্দোলনকারী ও ভিন্ন মতাবলম্বীদের কঠোরভাবে দমন সেনাবাহিনী।

প্রস্তাবটি যুক্তরাজ্য উত্থাপন করে। প্রস্তাবের ওপর ভোটাভুটির পর জাতিসংঘে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত বারবারা উডওয়ার্ড বলেছেন, আজকে আমরা মিয়ানমারের সেনাবাহিনীকে একটি কঠোর বার্তা দিয়েছি যে তাদের আর সন্দেহ থাকা উচিত নয়। আমরা আশা করছি এই প্রস্তাব পুরোপুরি প্রয়োগ করা হবে।

নিউজওয়ান২৪/এসএ

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত