ঢাকা, ২৪ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

মায়ের ক্ষমায় বাঁচল ছেলের খুনির প্রাণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:৪৬, ২৩ ডিসেম্বর ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কোনো বাবা-মাকেই তাদের সন্তানদেরকে কবর দেওয়ার মতো কাজের মুখোমুখি হওয়া উচিত নয়। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা রুকাইয়াকে তাই করতে হয়েছিল। তার ছেলে সুলাইমানকে বাড়ি ফেরার সময় গুলি করে হত্যা করা হয়েছে।

তিন দুর্বৃত্ত সুলাইমানকে গুলি করে তার সঙ্গে থাকা টাকা ও খাবার কেড়ে নেয়, যা তিনি তার নিজের ও স্ত্রীর জন্য নিয়ে আসছিলেন।

ওই হত্যাকান্ডের সময় খুনিদের একজনের বয়স ছিলো মাত্র ১৪। আদালতে এই আসামির মুখোমুখি হওয়ার পর রুকাইয়া তাকে জড়িয়ে ধরেন। ওই কিশোর খুনির মাকেও জড়িয়ে ধরেন নিহতের মা।

আদালতে বিচারের সময় কথা বলার সুযোগ দিলে রুকাইয়া তার খুনির উদ্দেশে বলেন, ‘আমি তোমাকে ঘৃণা করি না। আমাদেরকে ঘৃণা করতে শেখানো হয় না। আমাদেরকে বরং রহম বা করুণা করতে শেখানো হয়। আর অপরাধ করার সময় তুমি ছিলে শিশু। তুমি এখনো শিশু। তার কপালে আগে থেকেই মৃত্যু লেখা ছিল। হয়তো তোমার জীবন রক্ষার জন্য। কেননা খুনের দায়ে তোমাকে এই সমাজ হত্যা করবে না। আজ থেকে আমার পরিবার তোমার পরিবারের অংশ হয়ে থাকবে। এবং তোমাকে ভালো কোনো উপায়ে জীবন-যাপনের পদ্ধতি শেখাতে থাকবে এবং উৎসাহ ও সহযোগিতা করে যাবে। 

যাতে এমন হত্যাকাণ্ড আর কখনো না ঘটে। আমি সবসময়ই তোমার জীবনের অংশ হয়ে থাকব। তুমি যখন কাউকে হত্যা করো তখন তুমি শুধু একজন মানুষকেই হত্যা করো না বরং তার জীবনের সঙ্গে যুক্ত সকলকেই এবং সবকিছুকেই হত্যা করো। আমরা প্রতিশোধ চাই না। এত কোনো সমাধান আসবে না। প্রতিশোধ আমার সন্তানকে ফিরিয়ে আনবে না।

নিউজওয়ান২৪/এএস

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত