ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের ৪ সদস্য আটক

শেরপুর প্রতিনিধি

প্রকাশিত: ২০:১৬, ৪ নভেম্বর ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত


শেরপুর সদর উপজেলার কামারের চর এলাকায় অভিযান চালিয়ে চলতি বছরের জেএসসি পরীক্ষার ভূয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের ৪ প্রতারককে আটক করেছে ময়মনসিংহ র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব-১৪। 

রোববার দুপুরে  এ তথ্য নিশ্চিত করেছেন র‍্যাব-১৪ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার ও লিগ্যাল এন্ড মিডিয়া অফিসার মোঃ হাফিজুল ইসলাম বাবু।

আটককৃতরা হলেন-মোঃ খলিল মিয়ার ছেলে মোঃ আবু সোহাগ মিয়া (১৬), এস এম বেলায়েত হেসেনের ছেলে মোঃ মনোয়ার হোসেন বুলবুল(১৬), শেখ মনির উদ্দিনের ছেলে মোঃ মিলন মিয়া (১৫) ও মৃত ইদ্রিস আলীর ছেলে মোঃ শফিকুল ইসলাম(২৩)। তারা সবাই শেরপুর সদর উপজেলার কামারীরচর এলাকার বাসিন্দা বলে র‍্যাব জানিয়েছেন।

মোঃ হাফিজুল ইসলাম বাবু সাংবাদিকদের জানান, র‌্যাব-১৪ এর সিপিসি-১ জামালপুর ক্যাম্পের সদস্যরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তদারকী করে ভুয়া প্রশ্নপত্র  ফাসেঁর আদান-প্রদান চক্রের একটি দলকে সনাক্ত করতে সক্ষম হয়। 
চক্রটি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন অ্যাপস যেমন ফেইসবুক, হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রাম প্রভৃতি ব্যবহার করে বিভিন্ন গ্রুপ খুলত। মূলত ফেইসবুক ব্যবহার করে তারা বিভিন্ন পরীক্ষার পূর্বে পরীক্ষার্থীদের সনাক্ত করে প্রশ্নপত্রের প্রলোভন দেখিয়ে বিভিন্ন গ্রুপে এ্যাড করেন। সে সব গ্রুপে তারা ভুয়া প্রশ্নপত্রের প্রলোভন দেখিয়ে বিকাশের মাধ্যমে প্রতারণা করে তাদের কাছ থেকে টাকা সংগ্রহ করত। পরবর্তীতে তথ্য ও প্রযুক্তির ব্যবহার করে তাদের অবস্থান সনাক্ত করে র‌্যাব-১৪, সিপিসি-১।

তিনি জানান, জামালপুর কোম্পানী কমান্ডারের নেতৃত্বে একটি চৌকস আভিযানিক দল শেরপুর সদর থানার কামারেরচর বাজার এলাকায় অভিযান পরিচালনা করেন। তখন ওই এলাকার জনৈক মোঃ কামাল (২৪)  নামের এক ব্যাক্তির এ্যালুমিনিয়ামের দোকানের সামনে থেকে প্রশ্নপত্র ফাঁস চক্রের ৪ প্রতারককে আটক করা হয়।

তিনি আরও বলেন, পরবর্তীতে প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা ভূয়া প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত লেনদেনের বিষয়টি স্বীকার করে এবং তারা প্রায় দেড় বছর যাবত এই প্রতারণার সাথে জড়িত আছে বলে জানান।

গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৩ এবং ৩৫ ধারা মোতাবেক শেরপুর জেলার সদর থানায় মামলা দায়েরের প্রক্রিয়াধীন রয়েছে বলেও র‍্যাবের এই কর্মকর্তা জানিয়েছেন।

নিউজওয়ান২৪/এমএম

আরও পড়ুন
অপরাধ বিভাগের সর্বাধিক পঠিত