ঢাকা, ২৫ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা

বিশ্ব সংবাদ ডেস্ক

প্রকাশিত: ১২:৪০, ২ জানুয়ারি ২০২৩  

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি


লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। এর মাধ্যমে তৃতীয়বারের মতো তিনি দেশটির সর্বোচ্চ পদে অধিষ্ঠিত হলেন। এদিকে ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিকতা এড়াতে গত শুক্রবার যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়েছেন সদ্য বিদায়ী প্রেসিডেন্ট জইর বলসোনারো। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রবীণ বামপন্থী রাজনীতিবিদ লুলা দ্য সিলভা, যিনি ব্রাজিলে ‘লুলা’ নামে ব্যাপক পরিচিত, এর আগে ২০০৩ সাল থেকে ২০১০ ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন। গত অক্টোবরের নির্বাচনে তিনি জইর বলসোনারোকে পরাজিত করেছেন। স্থানীয় সময় রবিবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর তিনি তার প্রথম ভাষণে পূর্বসূরি বলসোনারোর নিন্দা করেছেন। তিনি বলেছেন, ‘বলসোনারো দেশকে ভয়ংকর ধ্বংসস্তূপে পরিণত করেছেন।’ ব্রাজিলকে পুনর্গঠিত করার প্রতিশ্রুতি দিয়েছেন লুলা।

শপথ গ্রহণ অনুষ্ঠানের আগে লুলার সমর্থকেরা ওয়ার্কার্স পার্টির লাল রঙের পোশাকে সজ্জিত হয়ে কংগ্রেসের সামনে জড়ো হয়েছিলেন। তারা প্রিয় নেতার নামে স্লোগান দিয়েছেন। ব্রাজিলের ঐতিহ্যবাহী নাচ সাম্বা কিংবদন্তি মার্টিনহো দা ভিলাসহ প্রায় ৬০ জন শিল্পী সংগীত উৎসবে মেতেছিলেন। তারা জাতীয় পতাকায় সজ্জিত হয়ে দুটি বিশাল মঞ্চে নাচ-গান করেছেন। 

এর আগে ব্রাজিলের এই সাবেক প্রেসিডেন্ট ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশই নিতে পারেননি। কারণ তখন তিনি কারাগারে ছিলেন এবং নির্বাচন করার ব্যাপারে তাঁর ওপর নিষেধাজ্ঞা ছিল। লুলা সেই সময়ে ব্রাজিলের রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোব্রাস ও একটি নির্মাণ সংস্থার মধ্যে চুক্তি করার বিষয়ে ঘুষ নেওয়ার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন। ব্রাজিলের এই বর্ষীয়ান রাজনীতিক ৫৮০ দিন জেলে কাটানোর পর রাজনীতির ময়দানে ফিরতে পেরেছিলেন। 

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর ভাষণে লুলা যেসব প্রতিশ্রুতি দিয়েছেন, তার মধ্যে রয়েছে, ব্রাজিলের দরিদ্র মানুষের জীবনমান উন্নয়ন, জাতিগত ও লিঙ্গসমতা আনা এবং আমাজন বন ধ্বংস শূন্যের কোঠায় আনা। তিনি বলেন, ‘ব্রাজিলের মানুষকে সঙ্গে নিয়ে দেশকে নতুন করে গড়ে তোলা হবে।’ তার সরকার প্রতিশোধ পরায়ণ হবে না বলে জানিয়েছেন লুলা। তবে যারা ভুল করেছে, তাদের ভুলের জবাব দেওয়া হবে বলেও ভাষণে উল্লেখ করেছেন তিনি। 

এদিকে বলসোনারোর সমর্থকেরা শপথ গ্রহণ অনুষ্ঠানে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে এমন আশঙ্কায় ব্রাসিলিয়া রাজ্যে ৮ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছিল। ব্রাজিলের মিলিটারি পুলিশ জানিয়েছে, রোববার শপথ শুরুর আগে এক ব্যক্তি ছুরি ও আতশবাজি নিয়ে উদ্বোধন এলাকায় প্রবেশের চেষ্টা করলে পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। 

তবে যুক্তরাষ্ট্রে পাড়ি দেওয়ার আগে বলসোনারো তার সমর্থকদের ‘সংবিধানকে সম্মান’ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ‘আমরা নিয়ম ও সংবিধানকে সম্মান করি। আমরা অন্যদের মতো নই।’ 

নিউজওয়ান২৪.কম/রাজ

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত