ঢাকা, ১৯ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

জোড়াতালি দিয়ে চলছে ডেন্টাল হাসপাতাল- একটু নজর দিন

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:৫৩, ২০ ডিসেম্বর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

ঢাকা ডেন্টাল কলেজ ও হাসপাতাল এখন চলছে জোড়াতালি দিয়ে। জনবল কম থাকায় সঠিকভাবে রোগীরা সেবা পাচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। হাসপাতালে সব বিভাগে জনবল কমের কারণে রোগীরা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। এই হাসপাতালে প্রতিদিন ১২ থেকে ১৪শ রোগী চিকিৎসা নিতে আসে । অল্প সল্প চিকিৎসক, নার্স, কর্মকতা ও কর্মচারী দিয়ে ইনডোর এবং আউডোরে দিনের পর দিন রোগীদের সেবা দিয়ে আসছেন হাসপাতালের পরিচালক। অর্থ বরাদ্দ কম থাকায় হাসপাতাল পরিচালনা করতে বেগ পেতে  হচ্ছে কতৃপক্ষের। 

ঢাকা শহরে সরকারিভাবে এত বড় ডেন্টাল হাসপাতাল আর নেই। হাসপাতাল সূত্র জানায়, জনবল কম থাকায় ১০ বেডের আইসিইউ চালু করা যাচ্ছে না। এ ছাড়া ঠিকমত এক্স-রে এবং প্যাথলজি বিভাগও চলছে না। অতিরিক্ত রোগীর চাপে হিমসিম খা্চ্ছে সবাই। মিরপুর ১০ নম্বর থেকে এই হাসপাতালে চিকিৎসা নিতে আসা রাশিদা বেগম জানান, সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত অপেক্ষা করে একজন ডাক্তারের দেখা পেলাম। পরে ডাক্তারের কাছে গিয়ে চিকিৎসাপত্র নেই। তিনি আমাকে দাঁতে এক্স-রে করতে দেন। এক্স-রে বিভাগে গিয়ে দেখি রোগীদের দীর্ঘ লাইন। ঘণ্টাখানেক অপেক্ষা করে অবশেষে বাইরে থেকে এক্স-রে করে পরে আবার ডাক্তারকে দেখাই। 

তিনি স্বগতোক্তির মতো করে বললেন, দেশের সবখানে উন্নয়ন আর পরিবর্তনের ছোঁয়া লেগেছে। এখন জোড়াতালি দিয়ে চলা এই দাঁতের হাসপাতালেও সরকারের একটু নজর দেয়া দরকার, বাবা

সম্প্রতি সরেজমিনে দেখা যায়, সমগ্র হাসপাতাল জুড়ে ‘এটা নেই সেটা নেই’ অবস্থা। এর সঙ্গে লোকবল সংকটের কারণে এখানে আগত রোগীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীরা সাংবাদিক পরিচয় পেয়ে বলেন, জনবল কম থাকায় এ সমস্যাগুলো হচ্ছে। হাসপাতালের ওয়ার্ড মাস্টার সোহেলকে সামনে পেয়ে তার কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ১ থেকে ৫ তলা পর্যন্ত বহির্বিভাগ রয়েছে। প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত রোগীদের চিকিৎসা দেওয়া হয়। আর ৬ থেকে ৭ তলা পর্যন্ত বিভিন্ন বিভাগে ২শ বেডের  ইনডোর, সেখানে রোগীদের ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হয়। জনবল কম থাকার পরও তাদেরকে সেবা প্রদান করে যাচ্ছি। হাসপাতালের বিভিন্ন বিভাগে জনবল পর্যাপ্ত পরিমাণে না থাকায় রোগীদের চাপে সেবা দিতে হিমসিম পোহাতে হচ্ছে। হাসপাতালের বিভাগে ডাক্তার, নার্স, বিভিন্ন ধরনের কর্মকতা ও কর্মচারী দরকার প্রায় ৫ থেকে ৬ শ। কিন্তু বর্তমানে সব মিলে রয়েছে মাত্র ২৮৪ জন। 

তিনি আরও বলেন, কর্মকতা ও কর্মচারীদের বাসস্থানের সমস্যাও রয়েছে। হাসপাতালে চিকিৎসা বাবদে পর্যাপ্ত বরাদ্দ না থাকায় রোগীদের চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। এ ব্যাপারে হাসপাতালের পরিচালক ডাক্তার জাহিদুর রহমানের কাছে জানতে চাইলে তিনি এই প্রতিবেদককে জানান, নানা ধরনের সমস্যার মাঝেও হাসপাতাল পরিচালনা করে যাচ্ছি। সমস্যাগুলোর মধ্যে রয়েছে যেমন জনবল কম, অর্থ যে পরিমাণে বরাদ্দ দরকার তা সেই পরিমাণে নেই। জনবল কম থাকার কারণে ১০ বেডের আইসিইউ চালু করতে পারছি না। অন্যসব থাকতেও এখন সেটা এখন বন্ধ রয়েছে। হাসপাতালের প্রতিটি বিভাগে জনবল সংকট রয়েছে। 

তিনি বলেন, দন্ত বিষয়ে দেশের গুরুত্বপূর্ণ এই হাসপাতালে দূর-দূর্রান্ত থেকে প্রতিদিন ১২ থেকে ১৪শ রোগী চিকিৎসা নিতে আসেন। তাদেরকে আমরা যতটুকু সেবা দেওয়া সম্ভব তা দিচ্ছি। যেখানে ৫ থেকে ৬ শ লোক দরকার সেখানে মাত্র ২৮৪ জন রয়েছে। তার পরও জোড়াতালি দিয়ে রোগীদের সেবা প্রদান করে যাচ্ছি। এ হাসপাতালের  বিভিন্ন সমস্যা নিয়ে  অনেকবার  স্বাস্হ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরে লিখিতভাবে জানানো হয়েছে। কিন্তু এখনো কোনো সমস্যার সমাধান হয় নাই।
নিউজওয়ান২৪.কম/এসএল

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত