ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় হতে বাধা নেই: দুদক আইনজীবী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:০৮, ২৯ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার চলবে বলে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা আপিল খারিজ হওয়ায় এই মামলার রায় ঘোষণায় আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) আইনজীবী মো. খুরশীদ আলম খান।

সোমবার খালেদা জিয়ার আবেদন আপিল বিভাগে খারিজ হওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুদক আইনজীবী এ তথ্য দেন। তিনি বলেন, খালেদা জিয়াসহ চার জনের বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় রায় ঘোষণার জন্য আজ দিন নির্ধারণ রয়েছে। এদিকে আপিলে থাকা তার একটি আবেদন খারিজ হওয়ায় বিচারিক আদালতে এ মামলার রায় হতে বাধা থাকলো না।

এর আগে গত ২০ সেপ্টেম্বর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়া আদালতে না আসায় তার অনুপস্থিতিতে বিচার চলবে বলে আদেশ দেন আদালত। ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক আখতারুজ্জামান এই আদেশ দিয়েছেন।

আদেশে আদালত বলেন, খালেদা জিয়া আদালতে হাজির হয়ে ৫ সেপ্টেম্বর বলেছেন- তিনি বারবার আদালতে আসতে পারবেন না। এরপর ১২ ও ১৩ সেপ্টেম্বর এবং আজো খালেদা জিয়া কারাগার কর্তৃপক্ষকে বলেছেন, তিনি আদালতে আসতে পারবেন না। 

অর্থাৎ আদালতের কাছে প্রতীয়মান হয় যে, খালেদা জিয়া আদালতে আসতে অনিচ্ছুক। অথচ মামলার দুই আসামি প্রতিদিন হাজির হচ্ছেন। কিন্তু গত ফেব্রুয়ারি থেকে খালেদা জিয়া আদালতে হাজির হননি। এমন অবস্থায় ন্যায় বিচারের স্বার্থে খালেদা জিয়াকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়ে তাকে জামিনে রেখে বিচার চলবে।

পরে ২৭ সেপ্টেম্বর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়া আদালতে না আসায় তার অনুপস্থিতিতে বিচার চলবে বলে বিশেষ জজ আদালত যে আদেশ দিয়েছেন তার বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন আবেদন করা হয়। সেই রিভিশন আবেদন গত ১৪ অক্টোবর খারিজ করে দেন হাইকোর্ট। এরপর ওই খারিজ আদেশের বিরুদ্ধে আপিল আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। 

এরই পরিপ্রেক্ষিতে গত ২৮ অক্টোবর আবেদনটির ওপর শুনানি শেষে সোমবার আদেশের জন্য রাখা হয়। কিন্তু আজ প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ খালেদা জিয়ার আপিল আবেদন খারিজ করে দেন।

নিউজওয়ান২৪/জেডএস

আরও পড়ুন
অপরাধ বিভাগের সর্বাধিক পঠিত