ঢাকা, ২৫ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

কোরান ছুঁয়ে শপথ মার্কিন শহরের প্রথম মুসলিম পুলিশ চিফের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:৩৩, ২১ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কোনো শহরে প্রথম মুসলিম পুলিশ প্রধান হয়েছেন  ইব্রাহিম বেজোরা নামের এক তুর্কি। সম্প্রতি নিউজার্সি রাজ্যের পেটারসন শহরের পুলিশ প্রধান হিসেবে শপথ নিয়েছেন ইব্রাহিম। তুর্কি বংশোদ্ভূত এই মুসলমান পবিত্র কোরান ছুঁয়ে শপথ নিয়ে আলোড়ন সৃষ্টি করেছেন। জানা গেছে, এ ঘটনা অর্থাৎ যুক্তরাষ্ট্রের কোনো শহরের পুলিশ প্রধান হওয়াটা শুধু কোনো মুসলমান হিসেবে প্রথম নয়, কোনো তুর্কি বংশোদ্ভূতের জন্যেও প্রথম।

শপথ অনুষ্ঠানে উপস্থিত শহরের মেয়র আন্দ্রে সায়েঘ অতিথি অভ্যাগতদের আরবিতে শুভেচ্ছা জানান এবং তুর্কি প্রবচন ব্যবহার করে তাদের সম্ভাষণ জানান। তিনি বলেন, ইব্রাহিম বেজোরা তার চাকরি জীবনের সব ক্ষেত্রে সততার পরিচয় দিয়েছেন। প্যাটারসনের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করাটা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। পুলিশ প্রধান বেজোরার অতীত হচ্ছে নিষ্কলুষ। তিনি আমাদের পুলিশ বিভাগের উন্নয়নে নেতৃত্ব দেবেন এবং এর প্রাযুক্তিক নবায়ন ঘটাবেন। 

তুর্কি মিডিয়া আন্দোলু এজেন্সিকে দেওয়া সাক্ষাৎকারে ইব্রাহিম বলেন, ‌আজ আমি খুবই খুশি। এই দেশে সুযোগ রয়েছে অনেক। আপনি কোথা থেকে এসেছেন এটা কোনো বিষয় নয়।  

৬০ বছর বয়সী পুলিশ কর্মকর্তা ইব্রাহিম প্রায় ৩২ বছর ধরে আমেরিকার পুলিশ বিভাগে চাকরি করছেন। প্যাটারসনের ১৭তম পুলিশ প্রধান হিসেবে ইব্রাহিমের দায়িত্ব নেওয়া উপলক্ষ্যে প্যাটারসন শহর কর্তৃপক্ষ এক ঐতিহাসিক শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করে যেখানে তিনি কোরান শরিফ ছুঁয়ে শপথ নেন। এর আগে যুক্তরাষ্ট্রের কোথাও পুলিশের এ পর্যায়ের কোনো কর্মকর্তা কোরান ছুঁয়ে শপথ নেননি। দায়িত্ব পাওয়ার পর তারা সাধারণত বাইবেল ছূঁয়ে শপথ নিতেন। এ ঘটনা ব্যাপক আলোড়নের সৃষ্টি করেছে। প্যাটারসন শহরের একটি মসজিদের ইমামও নয়া পুলিশ প্রধানের কোরান ছুঁয়ে শপথ নোয়ার ঘটনায় প্রশংসা করেছেন। যুক্তরাষ্ট্রে বসবাসরত তুর্কি আমেরিকান সমাজও এতে বেশ আলোড়িত। ইব্রাহিমের শপথ অনুষ্ঠানের সময় হল কানায় কানায় পূর্ণ ছিল; অনেক তুর্কি-আমেরিকানকে ভেতরে স্থান না হওয়ায় হলের বাইরে অবস্থান নিতে হয়।

প্রসঙ্গত, এর আগেও যুক্তরাষ্ট্রে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন হওয়ার সময় অনেক মুসলমান কোরান ছুঁয়ে শপথ নিয়েছেন (তবে কোনো পুলিশ প্রধানের ক্ষেত্রে এটাই প্রথম ঘটনা)। গত বছর পবিত্র কোরানে হাত রেখে মার্কিন যুক্তরাষ্ট্রের ১১৬তম কংগ্রেসের নিম্ন কক্ষের (প্রতিনিধি পরিষদ) সদস্য হিসেবে শপথ নেন রাশিদা তালিব ও ইলহান ওমর। তারা হচ্ছেন মার্কিন প্রতিনিধি পরিষদের প্রথম মুসলিম নারী সদস্য। 

জন্ম তুরস্কে হলেও শিশুকালে পরিবারের সঙ্গে  যুক্তরাষ্ট্রে চলে আসেন ইব্রাহিম বেজুরা। এরপর প্যাটারসন শহরে বসবাস শুরু করেন তিনি।
নিউজওয়ান২৪.কম/জিএনএ

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত