ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

‘কালো তালিকাভুক্ত’ হলো মিয়ানমার

বিশ্ব সংবাদ ডেস্ক

প্রকাশিত: ১৭:১৮, ২২ অক্টোবর ২০২২  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি


সন্ত্রাস ও জঙ্গিবাদে অর্থায়ন বন্ধ না করায় মিয়ানমারকে ‘কালো তালিকাভুক্ত’ করেছে ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)।

শুক্রবার (২১ অক্টোবর) প্যারিসে এই ঘোষণা করেন সংস্থাটির প্রেসিডেন্ট টি রাজা কুমার। একইসঙ্গে আন্তর্জাতিক মঞ্চের কাছে নেপিদোর ওপর আর্থিক নিষেধাজ্ঞা আরোপেরও আবেদন জানানো হয়েছে।

ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) হলো একটি আন্তর্জাতিক সংস্থা। সংস্থাটি জঙ্গি অর্থায়ন ও অর্থ পাচারের বিষয়গুলো পর্যবেক্ষণ করে থাকে। যেসব দেশ সন্ত্রাসবাদ ও অর্থ পাচার রোধে এখনও যথাযথ পদক্ষেপ নিতে পারেনি, তারা সংস্থাটির ধূসর তালিকায় স্থান পায়। আর যেসব দেশ এসবের বিরুদ্ধে কোনো ভূমিকা নেয় না সেগুলোকে কালো তালিকাভুক্ত করা হয়।

সংস্থাটি জানিয়েছে, মিয়ানমারকে সন্ত্রাস ও জঙ্গিবাদে অর্থায়ন বন্ধ করার বিষয়ে বেশ কিছু শর্ত দেওয়া হয়েছিল। ২০২০ সালে দেশটির সরকার শর্তগুলো পূরণে প্রতিশ্রুতিও দেয়। কিন্তু ২০২১ সালের সেপ্টেম্বরে এসে মেয়াদ পেরিয়ে গেলেও তারা সন্ত্রাসবাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়নি। চলতি বছরের জুন মাসে নেপিদোকে অক্টোবরের মধ্যে শর্ত পূরণ করতে তাগিদ দেওয়া হয়েছিল। কিন্তু সেটি না করায় মিয়ানমারকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

নিউজওয়ান২৪.কম/রাজ

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত