ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

ঋণ খেলাপি ‘প্রার্থী’ হতে না পারবে না: কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২৮, ২৩ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো ঋণ খেলাপি যেন প্রার্থী হতে না পারে সেজন্য দেশের সব বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক আবু ফারাহ মো. নাছের স্বাক্ষরিত একটি চিঠিতে এ নির্দেশনা জানানো হয়েছে।

এ লক্ষ্যে নির্বাচন কমিশনের কাছে চিঠির প্রতিলিপি পাঠানো হয়েছে। সেই সঙ্গে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছেও এর কপি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ এর ১২ অনুচ্ছেদের বিধান অনুসারে ঋণ খেলাপি ব্যক্তিরা জাতীয় সংসদের সদস্য হওয়ার যোগ্য নন, বিধায় তারা জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারেন না। এজন্য নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারী ব্যক্তিদের ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য সব তফসিলি ব্যাংক হতে সরবরাহ করা আবশ্যক।

কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে আরো বলা হয়েছে, আগামী ২৮ নভেম্বর বিকেল ৫টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক স্ব-উদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করতে হবে।

রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে নেয়া তথ্য প্রয়োজনীয় যাচাই বাছাই শেষে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য সরবরাহ করতে হবে বলেও এতে নির্দেশনা দেয়া হয়েছে।

জাতীয় নির্বাচন উপলক্ষে ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তার দফতরে উপস্থিত থাকার জন্যও নির্দেশনা দেয়া হলো।

নির্বাচনে যাতে কোনো ঋণ খেলাপি প্রার্থী হতে না পারেন, এ মর্মে গত ১২ নভেম্বর নির্বাচন কমিশন থেকে একটি চিঠি বাংলাদেশ ব্যাংককে পাঠানো হয়। এতে কেন্দ্রীয় ব্যাংককে প্রয়োজনীয় উদ্যোগ নিতে নির্দেশনা দেয় কমিশন। এর প্রেক্ষিতে কমিশনের চিঠির কপিটিও সংযুক্ত করে সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ওই চিঠিতে বলা হয়, নির্বাচনে ঋণ খেলাপি ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসাবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সব ব্যাংক হতে ঋণ খেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।

চিঠিতে এও বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তার দফতরে উপস্থিত থাকার নির্দেশ প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

নিউজওয়ান২৪/জেডএস

অর্থ-কড়ি বিভাগের সর্বাধিক পঠিত