ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

আসিয়ানে নিষিদ্ধ মিয়ানমারের জান্তা সরকার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৩, ৬ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত


মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা সরকারের প্রতিনিধিরা অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) বৈঠকে যোগ দিতে পারবে না। আসিয়ান বৈঠকে তাদের নিষিদ্ধ করার ব্যাপারে সংস্থাটির পররাষ্ট্রমন্ত্রীরা একমত হয়েছেন।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের কারণে সৃষ্ট সংকট মোকাবিলায় কোনো উন্নতি না হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। শনিবার (৬ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

নমপেনে অনুষ্ঠিত আসিয়ানের আঞ্চলিক বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী ও মিয়ানমারের বিশেষ দূত প্র্যাক সোখোন।

তিনি বলেন, মিয়ানমারের জান্তাকে অবশ্যই এমনভাবে কাজ করতে হবে যেন তারা বর্তমান সংকটময় পরিস্থিতির উন্নতি দেখাতে পারে। এরপর অগ্রগতি দেখে আমরা মিয়ানমারের সঙ্গে কাজ করতে সক্ষম হব।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের ফলে সৃষ্ট সংকট সমাধানে আসিয়ানের সঙ্গে সমঝোতায় পৌঁছায় জান্তা সরকার। আসিয়ানের ১৫ মাসের পুরোনো পরিকল্পনায় থাকা ৫ দফা ঐক্যমতের বিষয়ে কোনো উন্নতি না হওয়ায় শুক্রবার মিয়ানমারের সমালোচনা করেন আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীরা।

আগামী নভেম্বরে আঞ্চলিক সম্মেলন শুরুর আগে এ বিষয়ে পদক্ষেপ নিতে স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলকে (এসএসি) বলা হয়েছে।

আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীরা বলছেন, ৫ দফা ঐক্যমতের বিষয়ে মিয়ানমার সরকারের সামান্য অগ্রগতি এবং সময়মতো ও সম্পূর্ণভাবে এটি বাস্তবায়ন করতে না পারা তাদের হতাশ করেছে।

উল্লেখ্য, গত বছর মিয়ানমারে সামরিক অভ্যুত্থান হয় এবং অং সান সুচির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতায় বসে জান্তা সরকার। এই সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে দেশটিতে ব্যাপক আন্দোলন ও বিক্ষোভ হয়। দেশে শান্তি ফেরাতে আসিয়ানের সঙ্গে জান্তা সরকার বেশ কয়েকটি ইস্যুতে সমঝোতা করলেও তা বাস্তবায়নে তারা কোনো উদ্যোগ নেয়নি বলে অভিযোগ সংস্থাটির।

নিউজওয়ান২৪.কম/রাজ

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত