ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

আলেম-ছাত্র-বিদেশি ও আরবদের উদ্দেশেও বয়ান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:১০, ১৪ জানুয়ারি ২০২৩  

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

টঙ্গীর তুরাগ তীর এখন প্রায় বিরতিহীন‘আল্লাহু আকবর’ ধ্বনিতে মুখিরত। বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন আজ শনিবার (১৪ জানুয়ারি) বাদ ফজর থেকে  লাখ-লাখ পূণ্যার্থীর উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ বয়ান করছেন প্রখ্যাত আলেমগণ।

আয়োজকরা জানিয়েছেন, এবারের ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিনের শুরুতে শনিবার বাদ ফজর বয়ান করেন পাকিস্তানের মাওলানা খোরশিদুল হক। সকাল ১০টায় আলেমদের উদ্দেশ্যে বিশেষ বয়ান করবেন ভারতের মাওলানা ইবরাহিম দেওলা, মাদ্রাসা ছাত্রদের উদ্দেশ্যে বিশেষ বয়ান করবেন পাকিস্তানের মাওলানা খোরশিদ, আরব জামাতের উদ্দেশ্যে বয়ান করবেন ভারতের মাওলানা আহমদ লাট,বোবা ও বধিরদের জন্য বয়ান করবেন ভারতের মাওলানা সানোয়ার। 

এছাড়া বিদেশ থেকে ইজতেমায় আগতদের উদ্দেশ্যে ইংরেজিতে বয়ান পেশ করবেন পাকিস্তানি মাওলানা ইফতার জামান। বাদ জোহর বয়ানে থাকবেন ভারতীয় মাওলানা ফারুক। বাদ আসর বয়ান করবেন ভারতের অপর মাওলানা যুহাইরুল হাসান এবং অনুবাদ করবেন মাওলানা যোবায়ের।

ইজতেমায় মূল বয়ান উর্দুতে হলেও অংশ নেয়া বিভিন্ন ভাষাভাষি মুসল্লিদের জন্য তাৎক্ষণিকভাবে বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় সেই বয়ান অনুবাদ করা হয়।

এদিকে গতকাল শুক্রবার ইজতেমা ময়দানে দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি জুমার নামাজ আদায় করেন। জুমার নামাজে অংশ নিতে প্রথম পর্বের ন্যায় গাজীপুর ও ঢাকাসহ আশপাশের জেলার মুসল্লিরা সকাল থেকে ময়দানে আসতে শুরু করেন। দুপুরের আগেই ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে গেলে সেখানে স্থান না পেয়ে আশপাশের সড়ক ও অলিগলিসহ বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে মুসল্লিরা জুমার নামাজে শরিক হন।

সংশ্লিষ্টরা জানান, আগামীকাল রবিবার (১৫ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত (এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব)। রবিবার সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।
নিউজওয়ান২৪/আরকে

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত