ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

অধ্যাপক তাহের হত্যা: ২ আসামির মৃত্যুদণ্ড বহাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:২৬, ২ মার্চ ২০২৩  

ফাইল ফটো

ফাইল ফটো


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এস তাহের হত্যা মামলায় মৃত্যুদণ্ডের বিরুদ্ধে ২ আসামির করা রিভিউ আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (২ মার্চ) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এই আদেশ দেন।

এর ফলে এ ২ আসামির ফাঁসি কার্যকরে আইনগত আর কোনো বাধা থাকল না। তবে তারা চাইলে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ পাবেন। এখন রাষ্ট্রপতির কাছে আবেদন না করলে বা আবেদন করার পর তা খারিজ হলে ফাঁসি কার্যকর করতে পারবে সরকার।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত ২ আসামি হলেন একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও নিহত ড. তাহেরের বাসার কেয়ারটেকার মো. জাহাঙ্গীর আলম।

এর আগে অধ্যাপক তাহের হত্যা মামলায় ২ জনকে মৃত্যুদণ্ড ও ২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে হাইকোর্টের দেওয়া রায় গত বছরের ৫ এপ্রিল বহাল রাখেন আপিল বিভাগ। আপিল বিভাগের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত বছরের ১৫ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। পরে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২ আসামি রিভিউ আবেদন করেন।

২০০৬ সালের ৩ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোয়ার্টারের ম্যানহোল থেকে অধ্যাপক তাহেরের মরদেহ উদ্ধার করা হয়। পরে নিহতের ছেলে সানজিদ আলভি আহমেদ মতিহার থানায় অজ্ঞাতনামাদের আসামি করে মামলা করেন। ওই মামলায় ২০০৮ সালের ২২ মে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল ৪ জনকে মৃত্যুদণ্ড এবং ২ জনকে খালাস দেন। বিচারিক আদালতের দেওয়া মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য নথি পাঠানো হয় হাইকোর্টে। এরপর আপিল করেন আসামিরা। ডেথ রেফারেন্স ও আপিল নিষ্পত্তি করে হাইকোর্ট ২ জনের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে অন্য ২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল করেন আসামিরা। অন্যদিকে সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া ২ জনের রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। শুনানি শেষে আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রাখেন।

নিউজওয়ান২৪.কম/আরএডব্লিউ 

আরও পড়ুন
আইন আদালত বিভাগের সর্বাধিক পঠিত