ঢাকা, ০৫ আগস্ট, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

শনিবার পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে উড়ে যাবে দুই ধূমকেতু 

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২:১৭, ১৩ সেপ্টেম্বর ২০১৯  

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে দুটি মাঝারি আকারের ধূমকেতু ১৩-১৪ সেপ্টেম্বর রাতের দিকে পৃথিবীর কক্ষপথের পাশ পেরিয়ে যাবে। নাসা কর্মকর্তারা এ প্রসঙ্গে বলেন, আমরা উভয় ধূমকেতুর দিকে নজর রাখছি। তবে উভয়ের কক্ষপথ পরীক্ষা করার পরে, আমরা বলতে পারি যে তাদের কাছ থেকে পৃথিবীর জন্য কোনো ধরনের হুমকি নেই। 

জানা গেছে, আকারে দুনিয়ার সবচেয়ে উঁচু ভবন দুবাইয়ের বুর্জ খলিফার মতো ওই ধূমকেতু দুটি ২০০০ কিউডব্লিউ৭ ও ২০১০ সি০১ নামে পরিচিত। এরা চাঁদ ও পৃথিবীর মাঝের সীমানা দিয়ে চলে যাবে তবে এর কোনো প্রভাব পড়বে না পৃথিবীতে।   

নাসার তথ্য মতে, ২০১০ সি০১ নামের ধূমকেতুটির বিস্তার ৪০০ থেকে ৮৫০ ফুটের মধ্যে। এট যুক্তরাষ্ট্রের সময়-তারিখ অনুযায়ী ১৩ সেপ্টেম্বর (বাংলাদেশি সময়-তারিখ ১৪ সেপ্টেম্বর) রাত ১২:১২ মিনিটে পৃথিবীর কক্ষপথের পাশ দিয়ে অতিক্রম করবে। অপরদিকে  ২০০০ কিউডব্লিউ৭ নামের ধূশকেতুটির ৯৫০ থেকে ২১০০ ফুট দৈর্ঘ্যের যা বাংলাদেশ সময় ১৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টার দিকে পৃথিবীর কক্ষপথের পাশ দিয়ে চলে যাবে।   

নাসা আরো জানিয়েছে যে ২০০০ সাল থেকে তারা এই ধূমকেতুদের ওপর গভীর নজর রেখে চলেছে। এই দু'টি ধূমকেতু পৃথিবী থেকে সাড়ে ৩ মিলিয়ন মাইল দূর দিয়ে চলে যাবে। তাই পৃথিবীর সঙ্গে এদের সংঘর্ষের কোনো আশঙ্কা নেই। তবে এ ঘটনা হবে প্রথমবারের মতো পৃথিবীর এত কাছ দিয়ে কোনও ধূমকেতুর চলে যাওয়া। 

নিউজওয়ান২৪.কম/আরকে

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত