ঢাকা, ০২ মে, ২০২৪
সর্বশেষ:

আমি আপনাকে এক জোড়া জুতা তৈরি করে দেব: লিংকন

ইজাজ আহমেদ মিলন

প্রকাশিত: ১১:৪৭, ২৬ এপ্রিল ২০১৮  

শিল্পীর দৃষ্টিতে জনসমক্ষে ভাষণদানরত প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন

শিল্পীর দৃষ্টিতে জনসমক্ষে ভাষণদানরত প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন

আব্রাহাম লিংকন প্রথম যেদিন প্রেসিডেন্ট হয়ে পার্লামেন্টে ভাষণ দিচ্ছিলেন তখন এক ভদ্রলোক দাঁড়িয়ে বললেন, "লিংকন সাহেব ভুলে যাবেন না আপনার বাবা আমাদের পরিবারের জন্য জুতা তৈরি করে দিতেন- একজন মুচির ছেলেকে প্রেসিডেন্ট হিসেবে হয়তো অনেকেই মেনে নিতে পারবেন না।

ভরা মজলিশে এ কথা শোনার পরে সবাই চুপ হয়ে গেলেন, তবে সঙ্গে সঙ্গে লিঙ্কন বিরোধী অনেকই হেসেও উঠলেন বিকৃত আনন্দে।

কিন্তু যাকে ‘ছোট করার উদ্দেশ্যে’ এই কথা বলা, সেই লিংকন মোটেই বিচলিত হলেন না। তিনি লোকটির চোখে চোখ রেখে বললেন, “আমি জানি স্যার আমার বাবা আপনার কেন এখানে অনেকেই আছেন যাদের পরিবারের জন্য জুতা তৈরি করতেন। এ জন্য আমি গর্বিত। বাবা ছিলেন জুতা তৈরির জন্য জিনিয়াস, তিনি কাজকে কখনো ছোট করে দেখতেন না, বাবা ছিলেন জুতা তৈরির নিপুণ কারিগর, আজও পর্যন্ত তার কোনো কাজের সমালোচনা হয়নি। কারণ, তিনি কাজ করতেন শুধু গ্রাহকের সন্তুষ্টির জন্য নয়, নিজের সন্তুষ্টির জন্যও। আপনার যদি কোনো অভিযোগ থাকে তাহলে বলুন- আমি আপনাকে এক জোড়া জুতা তৈরি করে দেব। আমিও ভালো জুতা তৈরি করতে পারি!”

এ কথা শোনার পর লিংকনকে জনসমক্ষে হেয় করতে চাওয়া লোকটি লজ্জায় মাথা নিচু করে রইলেন। তখন লিংকন বললেন, “কোনো কাজকেই ছোট ভাববেন না, কাজকে সম্মান করুন। তা না হলে সারা জীবন অন্যের দয়ায় বাঁচতে হবে।”

ইজাজ আহমেদ মিলন: সাংবাদিক

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত