ঢাকা, ১৩ আগস্ট, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

৯৪ ভাগ মানুষই এখন বিদ্যুৎ সেবার আওতায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১২, ২৫ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

বর্তমান সরকারের সময়ে বিদ্যুৎ খাতের প্রভুত উন্নতি হয়েছে উল্লেখ করে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশের ৯৪ ভাগ মানুষই এখন বিদ্যুৎ সেবার আওতায় রয়েছেন। 

এছাড়া বিকল্প জ্বালানি শক্তির উৎস হিসেবেও সোলার খাতে বাংলাদেশের অগ্রগতি ঈর্শনীয় বলে জানান তিনি।

রোববার রাজধানীতে পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (পিডিবি)-এর সঙ্গে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি)-এর মধ্যকার একটি চুক্তি সই অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এসময় প্রতিমন্ত্রী জানান, দেশে এখন ৫৫ লাখ সোলার হোম সিস্টেম রয়েছে। যা নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে বাংলাদেশকে বিকল্প জ্বালানির উৎস হিসেবে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে। বিশ্বব্যাপী সোলার উৎপাদনেও বাংলাদেশ এখন অনন্য উদাহরণ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, ডিপিডিসি ও আরইবির সঙ্গে পিডিবির এই চুক্তি হওয়ায় এখন থেকে সংস্থাগুলো বিদ্যুৎ ক্রয় ও বিক্রয়ের আনুষ্ঠানিক কাঠামোর মধ্যে আসবে। এর আগে পিডিবির কাছ থেকে সংস্থাগুলো বিদ্যুৎ কিনলেও এর কোনো আইনগত কাঠামো ছিল না। চুক্তির ফলে সংস্থাগুলোর মধ্যে বিরোধ হলেও তা আইনের আওতায় নিরসন করা যাবে। এর পাশাপাশি সংশ্লিষ্ট সংস্থাগুলোর আর্থিক ব্যবস্থাপনায়ও শৃঙ্খলা আসবে।

নিউজওয়ান২৪/ইরু

অর্থ-কড়ি বিভাগের সর্বাধিক পঠিত