ঢাকা, ০৩ এপ্রিল, ২০২০
সর্বশেষ:
জ্বর, কাশি, শ্বাসকষ্ট, মাংসপেশি ও গাঁটে ব্যথাসহ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ দেখা দিলে আইইডিসিআরের সঙ্গে যোগাযোগ করুন। আইইডিসিআরের হটলাইন নম্বর: ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১ জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

৫০ টাকার নতুন নোট আসছে, দেখতে যেমন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:০২, ১২ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগামী ১৫ ডিসেম্বর পঞ্চাশ টাকার নতুন নোট বাজারে আসছে। ১০ ও ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট দু’টির মধ্যে রঙের পার্থক্য স্পষ্ট করতে ৫০ টাকার নতুন নোট চালু করেছে বাংলাদেশ ব্যাংক। 

এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এরইমধ্যে ৫০ টাকার নতুন নোটের ছবি প্রকাশ্যে এসেছে। নতুন নোটে নকশায় কোনো পরিবর্তন আনা হয়নি। লালচে কমলা রং ব্যতীত অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ২টি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত রয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে ১০ টাকা ও ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট দু’টির রঙে ক্ষীণ সংশ্লেষ রয়েছে। জনসাধারণের সুবিধার্থে লালচে কমলা রঙের কাগজে বঙ্গবন্ধুর ছবি ও গর্ভনর ফজলে কবিরের স্বাক্ষর সম্বলিত ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট ছাপা হয়েছে। 

প্রথম পর্যায়ে নতুন নোট আগামী ১৫ ডিসেম্বর থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় এবং পরবর্তীতে ব্যাংকের অন্যান্য কার্যালয় থেকে ইস্যু করা হবে। নতুন রঙে মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ৫০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে।

নিউজওয়ান২৪.কম/এমজেড

অর্থ-কড়ি বিভাগের সর্বাধিক পঠিত