ঢাকা, ১২ ডিসেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

৪১তম বিসিএসের আবেদন শুরু ৫ ডিসেম্বর থেকে 

চাকরি ডেস্ক

প্রকাশিত: ০৯:২৪, ৩০ নভেম্বর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

৪১তম বিসিএসের অনলাইন আবেদন প্রক্রিয়া আগামী ৫ ডিসেম্বর সকাল ১০টা থেকে শুরু হবে। এবারের বিসিএসে মোট ২ হাজার ১৬৬ জন নিয়োগের সুপারিশ করবে পিএসসি।

আরো দেখুন>>> বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে চাকরি

আবেদনকারীকে বিপিএসসি এর ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদনের পর ইউজার আইডি ব্যবহার করে টেলিটক মোবাইলের মাধ্যমে ৭০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। তবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থী, প্রতিবন্ধী এবং তৃতীয় লিঙ্গের প্রার্থীদের জন্য ১০০ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। ফরম পূরণ ও ফি জমাদানের বিস্তারিত নিয়ম বিপিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

বুধবার (২৭ নভেম্বর) বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) ৪১তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিপিএসসির ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে ২ হাজার ১৬৬টি শূন্য পদে নিয়োগের জন্য প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করা হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ৪১তম বিসিএসে শিক্ষা ক্যাডারে প্রভাষক ৯১৫ জন, কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক ১০, প্রশাসনে ৩২৩ জন, স্বাস্থ্যতে সহকারী সার্জন ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন ৩০ জন, পররাষ্ট্রে ২৫ জন, আনসারে ২৩ জন, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহাহিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫ জন, সহকারী কর কমিশনার (কর) ৬০ জন, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) ২৩ জন, সহকারী নিবন্ধক ৮ জন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী ৪ জন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট ১ জন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক ১ জন, সহকারী প্রকৌশলী (সিভিল) ২০ জন, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) ৩ জন নিয়োগ দেওয়া হবে।

এছাড়া তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক বা তথ্য কর্মকর্তা বা গবেষণা কর্মকর্তা ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) ১১ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক ৫ জন, সহকারী বেতার প্রকৌশলী ৯ জন, স্থানীয় সরকার বিভাগে বিসিএস জনস্বাস্থ্য প্রকৌশলে সহকারী প্রকৌশলী ৩৬ জন, সহকারী বন সংরক্ষক ২০ জন, সহকারী পোস্টমাস্টার জেনারেল পদে ২ জন, বিসিএস মৎস্যতে ১৫ জন, পশুসম্পদে ৭৬ জন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩ জন ও বৈজ্ঞানিক কর্মকর্তা ৬ জন, বিসিএস বাণিজ্যে সহকারী নিয়ন্ত্রক ৪ জনকে নিয়োগ দেওয়া হবে। 

অন্য দিকে, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ৪ জন, বিসিএস খাদ্যে সহকারী খাদ্য নিয়ন্ত্রক ৬ জন ও সহকারী রক্ষণ প্রকৌশলী ২ জন, বিসিএস গণপূর্তে সহকারী প্রকৌশলী (সিভিল) ৩৬ জন ও সহকারী প্রকৌশলী (ই/এম) ১৫ জনসহ মোট ২ হাজার ১৬৬ জনকে নিয়োগ প্রদান করা হবে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের নির্দেশানুযায়ী এই আবেদন প্রক্রিয়া আগামী ৪ জানুয়ারি,২০২০ তারিখ সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে।  

নিউজওয়ান২৪.কম/এমজেড