ঢাকা, ১২ এপ্রিল, ২০২১
সর্বশেষ:
দেশে প্রথমবারের মতো সংবাদ পাঠ করলেন ট্রান্সজেন্ডার নারী ২৫ মার্চ চট্টগ্রামে অনেককে জিয়া গুলি করে হত্যা করে: প্রধানমন্ত্রী

৩৭১ ইউনিয়ন পরিষদে নির্বাচন ১১ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:০২, ৩ মার্চ ২০২১  

৩৭১ ইউনিয়ন পরিষদে নির্বাচন ১১ এপ্রিল

৩৭১ ইউনিয়ন পরিষদে নির্বাচন ১১ এপ্রিল

পৌরসভা নির্বাচনে ভোট শেষ হতে না হতেই ইউনিয়ন পরিষদে ভোটের তফসিল ঘোষণা হলো। নির্বাচন কমিশন প্রথম দফায় ৩৭১ ইউনিয়ন পরিষদে ভোট নেবে আগামী ১১ এপ্রিল।

এর মধ্যে ৩০টিতে ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে। বাকিগুলোতে সনাতন পদ্ধতিতে ব্যালটে ভোট হবে। এর আগে নির্বাচন কমিশন ৩২৩টি ইউনিয়নে ভোট নেওয়ার কথা জানিয়েছিল। তবে এর সঙ্গে আরও প্রায় ৫০টি ইউনিয়ন যোগ করা হয়।

আজ (বুধবার) কমিশন সভা শেষে এই তফসিল ঘোষণা করেন কমিশন সচিব হুমায়ুন কবীর খোন্দকার।

ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান, সদস্য এবং সংরক্ষিত নারী সদস্য হিসেবে যারা ভোটে অংশ নিতে চান, তাদেরকে ১৮ মার্চের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে।

মনোনয়পত্র বাছাই করা হবে ১৯ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ২৪ মার্চ পর্যন্ত।

বাংলাদেশে ইউনিয়ন পরিষদের সংখ্যা সাড়ে চার হাজারের বেশি। পৌর নির্বাচনের মতো তৃণমূলের এই আসনগুলোতেও ধাপে ধাপে ভোট করতে চায় নির্বাচন কমিশন।

তৃণমূলের এই ভোট নিয়ে মানুষের ব্যাপক আগ্রহ থাকে বরাবর। গতবার এই ভোট নিয়ে সংঘর্ষে ৪১ জনের প্রাণহানিও হয়েছিল, যাদের সিংহভাগই আওয়ামী লীগের নিজেদের সংঘর্ষে নিহত হয়েছেন।

এবার বিএনপি ভোট বর্জনের ঘোষণা দেওয়ায় সেই আগ্রহে কিছুটা হলেও ভাটা পড়েছে। পাঁচ দফায় পৌর নির্বাচনে কারচুপির অভিযোগ আনা বিএনপির স্থায়ী কমিটি সম্প্রতি ইউপি নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে। তবে নির্বাচন কমিশন সচিব বিএনপিকে ভোটে আসার আহ্বান জানিয়ে বলেছেন, তারা সর্বাত্মক সহযোগিতা করবেন।

এদিকে, একই দিন নানা কারণে আটকে থাকা ১১টি পৌরসভাতেও ভোট নেওয়া হবে। প্রতিটিতেই ভোট নেওয়া হবে ইভিএমে।

পৌরসভাগুলো হলো ঝালকাঠি, কুমিল্লার লাঙ্গলকোট, ফরিদপুরের ভাঙ্গা, কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী, ফেনীর সোনাগজী, নোয়াখালীর কবিরহাট, দিনাজপুরের সেতাবগঞ্জ, পঞ্চগড়ের দেবীগঞ্জ, যশোর এবং একই জেলায় ও অভয়নগরের নোয়াপাড়া।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত