ঢাকা, ০৪ এপ্রিল, ২০২০
সর্বশেষ:
করোনায় মৃত্যুতে ইতালির পরই রয়েছে স্পেনের অবস্থান। তবে আক্রান্তের দিক থেকে বিশ্বের সব দেশকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। জ্বর, কাশি, শ্বাসকষ্ট, মাংসপেশি ও গাঁটে ব্যথাসহ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ দেখা দিলে আইইডিসিআরের সঙ্গে যোগাযোগ করুন। আইইডিসিআরের হটলাইন নম্বর: ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১ জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

রেমিট্যান্স বাড়ায় রিজার্ভে সুবাতাস 

অর্থ-কড়ি ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৪, ২ ডিসেম্বর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

রেমিট্যান্স বাড়ায় বাংলাদেশ ব্যাংকের বিদেশি মুদ্রার সঞ্চয়নও (রিজার্ভ) সন্তোষজনক অবস্থায় রয়েছে। রোববার  (ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল ৩১ দশমিক ৭২ বিলিয়ন ডলার।

নভেম্বরের প্রথম সপ্তাহে রিজার্ভ ৩২ দশমিক ৫০ বিলিয়ন ডলারে উঠিছিল। তখন এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) সেপ্টেম্বর-অক্টোবর মেয়াদের ৯৮ কোটি ৭০ লাখ ডলারের আমদানি বিল পরিশোধের পর রিজার্ভ নেমে এসেছিল ৩১ দশমিক ৬০ বিলিয়ন ডলারে।

গত কয়েকদিনে তা কিছুটা বেড়ে ৩১ দশমিক ৭২ বিলিয়ন ডলার হয়েছে। বাংলাদেশ, ভুটান, ভারত, ইরান, মিয়ানমার, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ- এই নয়টি দেশ বর্তমানে আকুর সদস্য। এই দেশগুলো থেকে বাংলাদেশ যে সব পণ্য আমদানি করে তার বিল দুই মাস পর পর আকুর মাধ্যমে পরিশোধ করতে হয়।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, বিভিন্ন মুদ্রায় রক্ষিত রিজার্ভের মধ্যে আমেরিকান ডলারে রাখা আছে মোট রিজার্ভের ৮০ ভাগ। যার পরিমান প্রায় ২৫ বিলিয়ন আমেরিকান ডলার। পাঁচ ভাগ আছে ইউরোতে। আর বাকি ১৫ ভাগ বিশ্বের বিভিন্ন মুদ্রায়।

নিউজওয়ান২৪.কম/এমজেড

অর্থ-কড়ি বিভাগের সর্বাধিক পঠিত