ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে মানহানি মামলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫০, ১২ মার্চ ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

রাজকোষ কেলেঙ্কারিতে বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে মানহানি মামলা করেছে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংক। ম্যানিলার একটি আদালতে গত ৬ই মার্চ এই মামলা করা হয়। এ সপ্তাহে ম্যানিলা সফরে থাকা বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান ও অন্য কর্মকর্তাদের কাছে এ মামলার বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে। 

এতে তিন বছর আগে বাংলাদেশ ব্যাংকের নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরির বিষয়ে প্রকাশ্যে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের বিরুদ্ধে প্রকাশ্যে বিদ্বেষপূর্ণ আক্রমণ করার অভিযোগ করা হয়েছে। 

উল্লেখ্য, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে নিউ ইয়র্ক ফেডে বাংলাদেশ ব্যাংকের একাউন্ট হ্যাক করে ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করে হ্যাকারররা। ওই অর্থ আরসিবিসির মাকাতি শাখার মাধ্যমে নগদায়ন করা হয়। এ ঘটনায় আরসিবিসি ব্যাংকের ওই শাখার সাবেক ম্যানেজার মাইয়া দিগুইতোকে গত ১০ই জানুয়ারি অর্থ পাচারের দায়ে অভিযুক্ত করা হয়েছে।

বাংলাদেশের টাকা এভাবে হাতিয়ে নেয়া ও তার সঙ্গে যুক্ত থাকার ঘটনায় ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের বিরুদ্ধে এরই মধ্যে যুক্তরাষ্ট্রে মামলা করেছে বাংলাদেশ। তবে সেই অভিযোগকে আরসিবিসি ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। আর এখন তারা উল্টো বাংলাদেশ ব্যাংককে অভিযুক্ত করে মামলা করেছে। এতে অভিযোগ করা হয়েছে, আরসিবিসি ব্যাংকের সুনাম ধ্বংস করার মাধ্যমে অর্থ আদায়ে বিশাল একটি ষড়যন্ত্র ও উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। আরসিবিসি বলেছে, চুরি যাওয়া ওই অর্থ তাদের কাছে নেই। 

নিউজওয়ান২৪/ইরু

আরও পড়ুন
অর্থ-কড়ি বিভাগের সর্বাধিক পঠিত