ঢাকা, ১৯ জানুয়ারি, ২০২০
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

ফিনল্যান্ডের ১০২ তম স্বাধীনতার উৎসবে প্রবাসী বাংলাদেশিরা

ওয়াসীম আকরাম, হেলসিংকি

প্রকাশিত: ১৩:৫৮, ৮ ডিসেম্বর ২০১৯  

উৎসবে অংশ নেওয়া বিভিন্ন জাতি-সংস্কৃতির মানুষের সঙ্গে বাংলাদেশি বংশোদ্ভূত প্রতিনিধিরা         ছবি: নিউজওয়ান২৪.কম

উৎসবে অংশ নেওয়া বিভিন্ন জাতি-সংস্কৃতির মানুষের সঙ্গে বাংলাদেশি বংশোদ্ভূত প্রতিনিধিরা ছবি: নিউজওয়ান২৪.কম

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ফিনল্যান্ডে উদযাপিত হলো দেশটির ১০২তম স্বাধীনতা দিবস। ১৯১৭ সালের এই দিনে ফিনল্যান্ড প্রজাতন্ত্র পার্শ্ববর্তী দেশ সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। এ দিবসে সকাল ৯টায় বৃহত্তর হেলসিংকিস্থ ভানতা সিটি করপোরেশনের জাঁকজকমপূর্ণ আয়োজনে প্রথমেই ছিল স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও নীরবতা পালন।

এরপর পতাকা উত্তোলন ও বিভিন্ন শিক্ষা পরিষ্ঠানের ছাত্রছাত্রীদের কুচকাওয়াজের মাধ্যমে শুরু হয় স্বাধীনতা দিবস উৎসবের। 
নানা ধরনের সুস্বাদু খাবার-পানীয়ের পাশাপাশি পরিবেশিত হয় দেশের নামকরা শিল্পীদের নাচ-গান। এসময় ধর্ম, বর্ণ ও সংস্কৃতি নির্বিশেষে সূধীজনের সমাগমে কোলাহলপূর্ণ পরিবেশ এবং সুস্বাদু খাবারের সুঘ্রাণ-মৌতাতে পরিবেশ হয়ে ওঠে অপার্থিব আনন্দমুখর।

স্বভাবতই ফিনল্যান্ডবাসীর জন্য এ দিনটি অন্যান্য দিন থেকে একটু আলাদা। আলোকমালায় উদ্ভাসিত হয় রাজধানী শহর। 
বোঝা যায়, অতিথিদের কাছে ফিনিস সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরতে বিশেষ নজর রেখেছে কর্তৃপক্ষ, তাই এ উৎসবের এত বর্ণিল আয়োজন।
আমন্ত্রিতদের অতিথিদের মধ্যে ফিনল্যান্ডের দেশীয় ঐতিহ্যের মনোরম ও রুচিশীল পোশাকে উপস্থিত ছিলেন মন্ত্রীপরিষদের বেশ কয়েকজন সদস্য, পার্লামেন্ট মেম্বার, রাজনৈতিক ব্যাক্তিত্ব, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ। 

এতে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, প্রবাসী ও সূধীজনেরা। ফিনল্যান্ডের ১০২তম স্বাধীনতা দিবসের এই উৎসবে বাংলাদেশের ৫ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করে, এঁরা হলেন- জামান সরকার, মবিন মোহাম্মদ, রুবেল ভূঁইয়া, সামসুল গাজী ও প্রদীপ কুমার সাহা। 

ফিনল্যান্ড উত্তর-পশ্চিম ইউরোপের বাল্টিক সাগরের উপকূলে অবস্থিত এবং ইউরোপের সবচেয়ে উত্তরে অবস্থিত দেশগুলির একটি। দেশটির সরকারি নাম ফিনল্যান্ড প্রজাতন্ত্র। তবে ফিনীয়রা নিজেদের দেশকে সুওমি বলে ডাকে। সুওমি শব্দের অর্থ হ্রদ ও জলাভূমির দেশ।

রুশ বিপ্লবের পর ১৯১৭ সালে ফিনল্যান্ড একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্ম নেয় এবং ১৯৯৫ সালে ইউরোপীয় ইউনিয়নের পূর্ণ সদস্যপদ লাভ করে।
নিউজওয়ান২৪.কম/এসএমএস

আরও পড়ুন
প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত