ঢাকা, ০৮ মার্চ, ২০২১
সর্বশেষ:
বাংলাদেশের সাফল্যে ইতালির রাষ্ট্রপতির প্রশংসা যুক্তরাষ্ট্র থেকে চট্টগ্রাম বন্দরে রেলের ৮ ইঞ্জিন স্বাধীনতা-সংগ্রামে অমিত শক্তির উৎস ছিল ৭ মার্চের ভাষণ: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম: রাষ্ট্রপতি ঐতিহাসিক ৭ মার্চ আজ

পেনশন সহজীকরণ আদেশ জারি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৫, ২৩ ফেব্রুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

সরকারি কর্মচারীদের পেনশন আবেদন দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিয়ে ‘পেনশন সহজীকরণ আদেশ-২০২০’ জারি করেছে অর্থ মন্ত্রণালয়। এই আদেশে ছুটি নগদায়ন মঞ্জুরির আদেশ বিল দাখিলের তিন কর্মদিবসের মধ্যে পেনশনভোগীর ব্যাংক হিসাবে ওই টাকা চলে যাবে বলে জানানো হয়েছে। 

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ আলী খান এনডিসি স্বাক্ষরিত এ আদেশ জারি হয়। 

আদেশে আরো জানানো হয়, অবসরগ্রহণকারী সরকারি কর্মচারী ও সরকারি কর্মচারীর মৃত্যুর ক্ষেত্রে তাদের পরিবারের অবসরজনিত সুবিধাদি সঠিক সময়ে পাওয়া নিশ্চিত করার লক্ষ্যে অর্থ বিভাগ কর্তৃক জারিকৃত ‘বেসামরিক সরকারি কর্মচারীদের পেনশন মঞ্জুরি ও পরিশোধ সংক্রান্ত বিধি/পদ্ধতি অধিকতর সহজীকরণ আদেশ, ২০০৯’ কে নিম্নরূপ আদেশ দ্বারা প্রতিস্থাপন করার জন্য সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে। যা ‘সরকারি কর্মচারীদের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০’ নামে অভিহিত হবে। 

সরকারি চাকরিজীবীরা সারাজীবন চাকরি করে জীবন সায়াহ্নে পেনশনের টাকা তুলতে গিয়ে পদে পদে ভোগান্তিতে পড়েন। এখন থেকে আর এ দুর্ভোগে পড়তে হবে না তাদের। পেনশনে যাওয়া সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ভোগান্তি কমাতে ছুটি নগদায়ন মঞ্জুরির আদেশ বিল দাখিলের তিন কর্মদিবসের মধ্যে পেনশনভোগীর ব্যাংক অ্যাকাউন্টে চলে যাবে পেনশনের অর্থ।

নিউজওযান২৪.কম/এমজেড

অর্থ-কড়ি বিভাগের সর্বাধিক পঠিত