ঢাকা, ২৩ জুন, ২০২১
সর্বশেষ:

ঈদের দিন বৃষ্টি হতে পারে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৬, ১১ মে ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

চাঁদ দেখার ওপর নির্ভর করে বাংলাদেশে বৃহস্পতি বা শুক্রবার পালিত হবে পবিত্র ঈদুল ফিতর। এবারের ঈদটা বৃষ্টিপাতের মধ্য দিয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। আবহাওয়া অফিস জানি‌য়েছে, আগামী তিনদিনে ভারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ মোহাম্মদ শাহীনুল ইসলাম বলেন, আগামী তিন-চারদিন সারাদেশেই কম-বেশি বৃষ্টি হবে। এ সময় তাপমাত্রা আরো কমবে।

আজ (মঙ্গলবার) সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদতের বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। অন্য বিভাগ গুলোয় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

এছাড়া, সারাদেশে দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

আজ আবহাওয়ার বৈরিভাব থাকলেও আজ সকাল থেকে বদলে গেছে এর প্রকৃতি। ঢাকা, রংপুর, কুষ্টিয়াসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টি বাড়ার সঙ্গে সঙ্গে ঝড়ো বাতাস না থাকলেও ছিল আকাশে গর্জন।

গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে উল্লেখযোগ্য পরিমাণে বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে- ময়মনসিংহে ৭৫ মিলিমিটার, দিনাজপুরে ৬৬ মিলিমিটার, বদলগাছী ৬৩ মিলিমিটার, বগুড়ায় ৩৯ মিলিমিটার।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল নীলফামারির ডিমলায় ১৯ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, সোমবার বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান সব নদ ও নদীর পানি সমতল বাড়ছে এবং বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেলের তথ্যমতে, আগামী ৭২ ঘণ্টায় বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর কাছাকাছি ভারতের আসাম, মেঘালয় এবং ত্রিপুরায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে উত্তর-পূর্বাঞ্চলের প্রধান সব নদ ও নদীর পানি সমতল এই সময়ে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৩২ মিনিটে এবং কাল সূর্যোদয় ভোর ৫টা ১৮ মিনিটে।

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত