ঢাকা, ০৪ মে, ২০২৪
সর্বশেষ:

ফেসবুক-হোয়াটসঅ্যাপ ব্যবহারে কমবে ওজন!

নিউজওয়ান ডেস্ক

প্রকাশিত: ১৫:৩০, ১ ডিসেম্বর ২০১৭   আপডেট: ১৫:৩২, ১ ডিসেম্বর ২০১৭

কয়েকবার ফেসবুক বা হোয়াটসঅ্যাপ ঘেঁটে না দেখলে দিনটাই অসম্পূর্ণ লাগে। শুধু বিনোদন নয়, কাজের জন্যও অনেকে সোশ্যাল মিডিয়ার ব্যবহার করেন। এক কথায়, সোশ্যাল মিডিয়া মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে গিয়েছে।

আত্মহত্যার প্রবণতা দূর করতে ইতিমধ্যেই ফেসবুকে ব্যবস্থা রয়েছে। ফেসবুকের মাধ্যমে রক্তদান করার ব্যবস্থাও রয়েছে। এবারে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ওজন কমানোও সম্ভব।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গবেষকরা জানিয়েছেন, আপনি কীভাবে রোজ ওজন কমাচ্ছেন, সেই বিষয়টি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করলে আপনার ওজন তাড়াতাড়ি কমবে।

বিশেষজ্ঞদের মতে, ভারচুয়াল কমিউনিটিতে ওজন কমানোর গল্প জানাতে থাকলে, মানুষ ওজন কমানোর প্রতি আরও বেশি প্রতিজ্ঞাবদ্ধ হয়ে পড়েন। ফলে জনসমক্ষে নিজের প্রতিজ্ঞা বজায় রাখতেই মানুষ তাড়াতাড়ি ওজন কমাতে পারেন।

এখন সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ওয়েট লস গ্রুপ রয়েছ। এমনই দু’টি গ্রুপের উপরে গত চার বছর নজর রেখেছিলেন এই বিশেষজ্ঞরা। এই গ্রুপের সদস্যরা প্রত্যেকে তাঁদের মোটা থেকে রোগা হওয়ার জন্য কী কী করছেন, তা শেয়ার করতে থাকেন।
এর ফলে প্রত্যেকের মধ্যে প্রতিযোগিতা বজায় থাকে।

শুধু তাই নয়, এঁরা পরষ্পরকে উৎসাহও জাগান। ফলে মোটা থেকে রোগা হওয়ার লক্ষ্যে এঁরা অটুট থাকেন। আর এই ভাবেই নিয়ম মেনে খাওয়া দাওয়া করে এবং শরীরচর্চা করে ওজন কমিয়ে ফেলা যায় বলে মনে করেন বিশেষজ্ঞরা।

নিউজওয়ান২৪.কম

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত