ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

‘টাইটানিক’-এর এই বৃদ্ধ দম্পতিকে মনে আছে!

নিউজওয়ান ডেস্ক

প্রকাশিত: ২১:২০, ৩ ডিসেম্বর ২০১৭  

আজ থেকে ১০৫ বছর আগে জলের গভীরে তলিয়ে গিয়েছিল পৃথিবীর তৎকালীন বৃহত্তম প্রমোদতরণী টাইটানিক। সেই সময়ে জাহাজে কতজন যাত্রী ছিলেন, তা নিয়ে মতবিরোধ রয়েছে। তবে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, যাত্রী ও জাহাজের কর্মী মিলিয়ে প্রায় ১৫০০ জনকে নিয়ে পাড়ি দিয়েছিল টাইটানিক। এর মধ্যে ডোবার মুহূর্তে প্রাণ বাঁচাতে পেরেছিলেন মাত্র ৩০ শতাংশ। বাকি ৭০ শতাংশ মারা যান সে রাতেই।

দুর্ঘটনার সময়ে যাত্রীদের মধ্যে এমন অনেকেই ছিলেন, যাঁরা বিপদের মুহূর্তেও প্রিয়জনকে ছেড়ে যাননি।

এর মধ্যে উল্লেখ্য এক বৃদ্ধ দম্পতির কথা। জেমস ক্যামেরনের ‘টাইটানিক’ (১৯৯৭) ছবিতেও দেখানো হয়েছে তাঁদের। সবাই যখন বাঁচার জন্য মরিয়া, জাহাজের বিপদঘণ্টা ক্রমাগত বেজে চলেছে, তখন ওই দম্পতি পরস্পরকে জড়িয়ে শুয়ে রয়েছেন জাহাজের কেবিনে। সমুদ্রের ফুঁসে ওঠা জল ক্রমাগত ধাক্কা দিচ্ছে তাঁদের বিছানায়।

টাইটানিকে ওই দম্পতির অস্তিত্ব সত্যিই ছিল, নাকি ওটা কেবলমাত্র সিনেমার জন্যই দেখানো, তা নিয়ে কৌতূহল অনেকেরই রয়েছে। এতদিনে সেই প্রশ্নের উত্তর পাওয়া গেল। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য মিরর’-এ প্রকাশিত খবর অনুযায়ী, ওই বৃদ্ধের নাম ইসিডর স্ত্রাউস এবং তাঁর স্ত্রী ইডা স্ত্রাউস। টাইটানিক দুর্ঘটনার ৪১ বছর আগে বিয়ে হয় এই মার্কিন জুটির। ফ্রান্সে ছুটি কাটাতে গিয়েছিলেন ওই দম্পতি। লিভারপুল থেকে তাঁরা টাইটানিকে ওঠেন।

দুর্ঘটনার সময়ে ফার্স্ট ক্লাস কেবিনের যাত্রী হওয়ার দরুণ লাইফ বোটে করে পালানোর সুযোগ তাঁদের সামনেও ছিল। ইডাকে লাইফবোটে ওঠার জন্য আহ্বানও জানানো হয়। কিন্তু সেখানে তাঁর স্বামীর জন্য জায়গা ছিল না বলে ইডা যেতে অস্বীকার করেন। জানা যায়, এর পর আর পালানোর সুযোগ তাঁদের কাছে আসেনি। ওই সময়ে ইডা তাঁর স্বামীকে বলেছিলেন, ‘‘আমরা একসঙ্গে যখন এতগুলো বছর কাটিয়েছি, মৃত্যু পর্যন্তও একসঙ্গেই থাকব।’’

এতদিন বাদে সম্পূর্ণ ঘটনার কথা প্রকাশ্যে আনেন, ইসিডর-ইডার নাতির ছেলে পল কুর্জম্যান। তিনি জানান, ইসিডরের দেহ সমুদ্র থেকে উদ্ধার করা গিয়েছিল। তবে ইডার দেহ আর পাওয়া যায়নি। সেই সময়ে প্রায় ৬০০০ লোক ইসিডরের শেষকৃত্যে যোগদান করেছিলেন তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে। কারণ, ইসিডর ছিলেন মার্কিন কংগ্রেসের সদস্য। তিনি ডেমোক্র্যাট দলের প্রতিনিধি ছিলেন।

নিউজওয়ান২৪.কম

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত