ঢাকা, ১৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

৩০ সেকেন্ডেই মশা থেকে মুক্তি!

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৯, ১৯ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

মশা সবসময় থাকে, তবে বর্ষায় এর উপদ্রপ বেড়ে যায়। আর সঙ্গে বয়ে নিয়ে আসে নানা রোগ জীবাণু। তাছাড়া মশার কামড়ে মারাত্মক সব রোগ যেমন- ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুন গুনিয়া ইত্যাদি জ্বরে আক্রান্ত হয়ে অনেকেই মারা যান। 

তাই এর হাত থেকে বাঁচতে মশা তাড়াবার জন্য স্প্রে, কয়েল বা অন্য যেকোনো উপাদান- ব্যবহার করেন। কিন্তু জানেন কী, এর প্রতিটিই তৈরী হয় ক্ষতিকর রাসায়নিক উপাদান দিয়ে। আর এইসব রাসায়নিক উপাদান স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই ঘরেই তৈরি করুন মশা তাড়াবার জন্য কার্যকরী উপাদান। তাও মাত্র ৩০ সেকেন্ডের কম সময়ে! 

আরো পড়ুন>>> শিশুর মিথ্যা বলার অভ্যাস কমানোর কিছু কৌশল

চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়টি-

(১) এই পদ্ধতির জন্য প্রয়োজন খুবই সাধারণ দুটি উপাদান। নারিকেল তেল ও এসেনশিয়াল অয়েল। নারিকেল তেলের সঙ্গে বেছে ল্যাভেনডার, মিনট, লবঙ্গ, বেসিল, লেমনগ্রাস বা রোজমেরি-এই ফ্লেভারগুলো থেকে পছন্দমতো যেকোন একটি বা দুটি এসেনশিয়াল অয়েল। এরপর ৮ আউন্স নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন ২ চা চামচ এসেনশিয়াল অয়েল। ব্যাস, তৈরি হয়ে গেল মশা তাড়াবার প্রাকৃতিক তেল। এই তেল শরীরের যেকোন অংশে মাখতে পারেন। মশা তো দূর হবেই, সঙ্গে ত্বকও ভালো থাকবে। এই উপায়ে মশা থাকবে অনেক অনেক দূরে। কেবল মশা নয়, ের ফলে পিঁপড়াসহ অন্যান্য ক্ষুদ্র পোকামাকড়ও আর কাছে ভিড়বে না।

(২) এই উপায়টিতে কাজে লাগবে শুধুমাত্র ভালো মানের ভ্যানিলা এসেন্স। যে ভ্যানিলা এসেন্স আমরা খাবার তৈরিতে ব্যবহার করি, সেটাই। ভ্যানিলা এসেন্সের সঙ্গে সমান সমান পরিমাণ পানি মিশিয়ে নিন। তারপর সেই মিশ্রণ ব্যবহার করুন নিজের ত্বকে। চাইলে এই মিশ্রণের সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিজের ঘরে বা বাগানেও স্প্রে করতে পারেন।

নিউজওয়ান২৪.কম/আ.রাফি  

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত