ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

হাজী সেলিমের ১০ বছরের কারাদণ্ড বহাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৩৮, ৯ মার্চ ২০২১  

হাজী মোহাম্মদ সেলিম

হাজী মোহাম্মদ সেলিম


দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় দু’টি ধারায় বিচারিক আদালতে আওয়ামী লীগের সংসদ সদস্য হাজী সেলিমের ১০ বছর ও ৩ বছরের কারাদণ্ড হয়েছিল। এর মধ্যে একটি ধারায় বিচারিক আদালতের দেওয়া ১০ বছরের কারাদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট। অপর ধারায় ৩ বছরের সাজা থেকে খালাস পেয়েছেন তিনি। 

মঙ্গলবার (৯ মার্চ) বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

রায় অনুলিপি পাওয়ার ৩০ দিনের মধ্যে সাংসদ হাজি সেলিমকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।

সাজার রায়ের বিরুদ্ধে এর আগে গত ২৪ ফেব্রুয়ারি হাইকোর্টের এই বেঞ্চে হাজি সেলিমের আপিলের ওপর শুনানি শুরু হয়। শুনানি শেষে মঙ্গলবার রায়ের দিন ধার্য ছিল।

আদালতে দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান এবং হাজি সেলিমের পক্ষে আইনজীবী আবদুল বাসেত মজুমদার ও সাঈদ আহমেদ শুনানিতে ছিলেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল তামান্না ফেরদৌস।

অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালে হাজি সেলিমের বিরুদ্ধে লালবাগ থানায় মামলা করে দুদক। এ মামলায় ২০০৮ সালের ২৭ এপ্রিল বিচারিক আদালতের রায়ে হাজি সেলিমের ১৩ বছরের কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানা হয়। এর বিরুদ্ধে তিনি হাইকোর্টে আপিল করেন।

২০১১ সালের ২ জানুয়ারি হাইকোর্ট হাজি সেলিমের সাজা বাতিল করে রায় দেন। খালাস পান হাজি সেলিম। তবে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দুদক আপিল বিভাগে আবেদন করে।

দুদকের করা আপিলের শুনানি নিয়ে ২০১৫ সালের ১২ জানুয়ারি আপিল বিভাগ হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেন। একই সঙ্গে হাইকোর্টে ওই আপিল (হাজি সেলিমের) পুনঃ শুনানি করতে বলা হয়। এরপর প্রায় পাঁচ বছর ওই আপিলের আর পুনঃ শুনানি হয়নি। এ মামলায় হাজি সেলিম জামিনে আছেন।

নিউজওয়ান২৪.কম/আরএডব্লিউ

আরও পড়ুন
আইন আদালত বিভাগের সর্বাধিক পঠিত