ঢাকা, ১৯ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

বিশ্বসেরা

সেলিব্রিটি ও রাজনীতিবীদদের আইকিউ স্কোর কত?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০৭, ৭ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

 

সেলিব্রিটি ও রাজনীতিবীদদের মেধা কেমন, তা জানার জন্য মানুষের মনে কৌতূহলের শেষ নেই।

কেউ হয়তো ভাবেন, রূপালী পর্দায় যাদের অভিনয় আমরা দেখি, তাদের শিক্ষাগত যোগ্যতা খুব বেশি নয়। রূপের জোরেই তারা ঠাঁই করে নিয়েছেন মঞ্চের জগতে। একই কথা খাটে রাজনীতিবীদদের ক্ষেত্রেও। আবার কেউ কেউ সেটা মানতে একেবারেই নারাজ। মেধা না থাকলে রাষ্ট্রযন্ত্র চালানোর মতো বিরাট দায়িত্ব কেমন করে বইছেন তারা?

আসুন, আজ এমনই কিছু রাজনীতিবিদ ও সেলিব্রিটিদের সম্ভাব্য আইকিউ স্কোর সম্পর্কে জেনে নেয়া যাক। তালিকায় এমন কিছু নাম রয়েছে, যা আপনাদের চমকে দেবে–

> বিল ক্লিনটন- আইকিউ স্কোর ১৪৮

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট বিল ক্লিনটন ক্ষমতায় আসার পূর্বেই তার রাজনৈতিক ক্যারিয়ার বেশ বর্ণাঢ্য ছিল। ১৪৮ আইকিউ স্কোর নিয়ে ক্লিনটনের শিক্ষাগত যোগ্যতাও বেশ চমকে যাবার মতোই। জর্জটাউন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী লাভ করেন তিনি। আইন বিষয়ে ডিগ্রী লাভ করেন ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে। এছাড়াও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ‘বিশ্বশান্তি রক্ষায় একজন অক্লান্ত চ্যাম্পিয়ন’ হিসেবে খেতাব লাভ করেন।

> বিল ও রাইলি- আইকিউ স্কোর ১৫০

টিভি শো ‘দ্য ও’রাইলি ফ্যাক্টর’-এ রাজনৈতিক মতামত প্রদান করার জন্য বিল ও’রাইলি বেশ জনপ্রিয়। তাই বলে ভাববেন না যে তার মেধাও কম কিছু। বিলের স্যাট স্কোর করেছিলেন ১৬০০ এর মধ্যে ১৫৮৫। ১৫০ আইকিউ স্কোরপ্রাপ্ত বিল ও’রাইলির ঝুড়িতে দুটি মাস্টার্স ডিগ্রী রয়েছে। বোস্টন বিশ্ববিদ্যালয় থেকে ব্রডকাস্ট জার্নালিজমে এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসনে মাস্টার্স সম্পন্ন করেছেন তিনি।

> ইভানকা ট্রাম্প- আইকিউ স্কোর ১৩৯

কৌশলী, সফল একজন উদ্যোক্তা এবং ট্রাম্প অর্গানাইজেশনের প্রাক্তন নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ইভানকা ট্রাম্পের আইকিউ স্কোর ১৩৯। বাবার মতোই তিনি স্নাতক সম্পন্ন করেছেন ইউনিভার্সিটি অব পেনিসিলভানিয়া থেকে। তার বিষয় ছিল অর্থনীতি। এরপর নিজের নামকে একটি ব্র্যান্ডে প্রতিষ্ঠিত করেন। এখানে জুতো, জামাকাপড় এবং হাতব্যাগ তৈরি করা হয়। অনেকেই ইভানকাকে ট্রাম্প পরিবারের একটি উজ্জ্বল নক্ষত্র হিসেবে মানেন।

> সিন্ডি ক্রফোর্ড- আইকিউ স্কোর ১৫৪

রানওয়ে মডেল এবং বিভিন্ন বহুজাগতিক প্রতিষ্ঠানে দূত হিসেবে সিন্ডি ক্রফোর্ড বর্তমান বিশ্বে একটি পরিচিত নাম। মাইলোমা রিসার্চ ফাউন্ডেশন এবং ক্যালিফোর্নিয়া ওয়াইল্ডফায়ার সেন্টারের মতো নামজাদা প্রতিষ্ঠানের হয়ে তিনি কাজ করেছেন। রুপের সঙ্গে এই সফল নারীর গুণও যে বহুল, তা বলাই বাহুল্য। হাইস্কুলের দিনগুলোতে তিনি তার মেধার প্রমাণ অনেকবারই দিয়েছেন। নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন প্রকৌশলের ছাত্রী হিসেবে একবছর পড়াশোনা করেন। এরপর তিনি মডেলিং ক্যারিয়ারের দিকে ঝুঁকে যান।

> মালিয়া ওবামা- আইকিউ স্কোর ১৩৯

মালিয়া উত্তরাধিকার সূত্রেই হয়ত বাবা-মায়ের মতো বুদ্ধিমতা লাভ করেছেন। ১৯ বছর বয়সী ওবামা তনয়া বর্তমানে পড়াশোনা করছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। এছাড়াও ২০১৬ সালে তিনি স্পেনের মাদ্রিদে মার্কিন যুক্তরাষ্ট্রের একজন দূত হয়ে কাজ করেন। ধারণা করা যায়, ভবিষ্যতে তিনি হয়ত তার বাবা-মাকেও ছাড়িয়ে যাবেন গুণের বিশালতায়।

> কেশা- আইকিউ স্কোর ১৪০

১৮ বছর বয়স থেকেই সঙ্গীতের জগতে রাজত্ব করতে আসা কেশার মেধাও কিন্তু কম নয়। স্যাটের মতো পরীক্ষায় তিনি বেশ ভালো নম্বর পেয়েছিলেন। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধীন বার্নার্ড কলেজে পড়াশোনা করবার সুযোগ পান কেশা। তবে সঙ্গীতে নিজের ক্যারিয়ার গড়ার লক্ষ্যে কলাম্বিয়া ছেড়ে আসার সিদ্ধান্ত নেন। ‘টিক টক’ কিংবা ‘ইওর লাভ ইজ মাই ড্রাগ’-এর মতো দুনিয়া কাঁপানো কিছু গান রচনা করেন তিনি।

> হিলারি ক্লিনটন- আইকিউ স্কোর ১৪০

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২তম ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন স্বামীর ছাঁয়ার নিচে থাকতে নারাজ ছিলেন। ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রী লাভ করেন তিনি। এখানেই বিল ক্লিনটনের সঙ্গে পরিচয় এবং প্রণয়। বিলের ক্ষমতায় থাকাকালীন সময়ে তিনি নিউ ইয়র্কের জুনিয়র সিনেটর এবং ইউ এস সেক্রেটারি অব স্টেট হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির নমিনি হয়ে তিনি প্রতিদ্বন্দ্বিতা করেন।

> ম্যাট ডেমন- আইকিউ স্কোর ১৬০

রবার্ট লুডলামের দুনিয়া কাঁপানো স্পাই থ্রিলার ‘জেসন বর্ন’ চরিত্রে অভিনয় করেছিলেন ম্যাট ডেমন। গুড উইল হান্টিং চলচ্চিত্রে অপরিচিত একজন জিনিয়াস চরিত্রে অভিনয় করা ডেমন বাস্তব জগতেও একজন জিনিয়াস। ১৬০ আইকিউ স্কোরধারী ম্যাট ডেমন পড়াশোনা করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। এখানে পড়াশোনাকালীন সময়ে লেখালেখির প্রতি তার অনুরাগ প্রকাশ পায়। লিখে ফেলেন গুড উইল হান্টিং চলচ্চিত্রের প্রথম খসড়া। ১৯৯৮ সালে এই ছবির স্ক্রিনপ্লের জন্য তিনি একাডেমী পুরস্কার লাভ করেন।

> বারাক ওবামা- আইকিউ স্কোর ১৪১

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম ‘স্থিতধী’ প্রেসিডেন্ট হিসেবে অনেকেই বারাক ওবামার নাম বলেন। দেশ চালাবার পাশাপাশি তার বুদ্ধিমত্তার জোরও বেশ প্রশংসনীয়। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ওবামা রাষ্ট্রবিজ্ঞান ও ইংরেজি সাহিত্যে পড়াশোনা করেন। আইন বিষয়ে ডিগ্রী লাভ করেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে।

> এমা ওয়াটসন- আইকিউ স্কোর ১৩৮

হার্মিয়ন গ্রেঞ্জার চরিত্রে রূপদান করা এমা জয় করে নিয়েছেন লাখো তরুণের হৃদয়। শুধুমা অভিনয় গুণই নয়, সৌন্দর্য ও বুদ্ধিমত্তার বিচারেও তিনি অনেকের চেয়ে এগিয়ে। সম্ভাব্য ১৩৮ আইকিউ স্কোরধারী এমা ইংরেজি সাহিত্যের ওপর ডিগ্রী লাভ করেছেন ব্রাউন ইউনিভার্সিটি থেকে। নারী অধিকার নিয়ে তিনি সোচ্চার একজন চরিত্র, জাতিসংঘের নারী অধিকার বিষয়ক ক্যাম্পেইন হি ফর শি এর প্রতিষ্ঠাতা এমা ওয়াটসন।

> অ্যাশটন কুচার- আইকিউ স্কোর ১৬০

‘দ্যাট ৭০’এস’ শো থেকে অ্যাশটন কুচারের উত্থান এবং পরবর্তীতে বেশ কিছু চলচ্চিত্রে তিনি অভিনয় করে সুনাম কামিয়েছেন। এদের মাঝে টু এন্ড আ হাফ মেন টিভি সিরিজেও অভিনয় করেছেন কুচার। অ্যাশটন কুচারের সম্ভাব্য আইকিউ স্কোর ১৬০ শুনে অনেকেই অবাক হবেন। তবে গুণী এই শিল্পীর প্রথম ভালোবাসা কিন্তু অভিনয় জগত ছিল না কখনো। ইউনিভার্সিটি অব আইওয়ায় পড়াশোনা করে আসা এই অভিনেতা হতে চান বায়োমেডিকাল ইঞ্জিনিয়ার। পরবর্তীতে সময়ের স্রোতের সঙ্গে তিনি চলে আসেন রূপালী পর্দায়।

> কোনান ও’ব্রায়েন- আইকিউ স্কোর ১৬০

কোনান ও’ব্রায়েন সাধারণ কোনো টিভি শো হোস্ট নন; বরং তাকে একজন কমেডিক জিনিয়াস হিসেবে কুর্নিশ করা হয়। সম্ভাব্য ১৬০ আইকিউ স্কোরধারী কোনান তার হাইস্কুল জীবন থেকেই বেশ সুনাম অর্জন করেছিলেন বাগ্মীতা এবং পড়াশোনায়। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস এবং সাহিত্যে ডিগ্রী লাভ করেন তিনি। স্যাটারডে নাইট লাইভ শোতে একজন স্কেচ রাইটার হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেন, মাঝে মাঝে নিজের স্কেচে আবির্ভূত হতেন। বাকিটা তো ইতিহাসই বলা চলে!

> ডোনাল্ড ট্রাম্প- আইকিউ স্কোর ১৫৬

আমাদের এবারের তালিকায় আছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আলটপকা, বেফাঁস, উটকো মন্তব্যের জন্য মিডিয়ায় তাকে নিয়ে প্রায়ই হাসাহাসি করা হয়ে থাকে। এছাড়াও টুইটার ব্যবহার করা নিয়ে তাকে নিয়ে অনেকের মাঝেই অসন্তোষ রয়েছে। এরপরও ডোনাল্ড ট্রাম্পের আইকিউ স্কোর রীতিমতো প্রশংসনীয়। একজন রিয়েল এস্টেট এবং বিজনেস মোগল কেমন করে বিশ্বের অন্যতম শক্তিশালী ক্ষমতাধর হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন, তার উদাহরণ ডোনাল্ড ট্রাম্প। ইউনিভার্সিটি অব পেনিসিলভানিয়া থেকে স্নাতক সম্পন্ন করা ডোনাল্ডের রাজনৈতিক কোনো ক্যারিয়ার ছিল না বললেই চলে। এরপরও যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ছড়ি ঘোরাচ্ছেন পুরো বিশ্বের ওপর।

> মায়িম বিয়ালিক- আইকিউ স্কোর ১৬৩

মায়িম বিয়ালিক শুধুমাত্র একজন বিগ ব্যাং থিওরীর মতো তুমুল জনপ্রিয় একটি সিটকমের অন্যতম প্রধান চরিত্র ‘এমি’। পর্দায় তাকে একজন বিজ্ঞানী হিসেবে দেখা যায়। তবে অনেকেই জানেন না, বিয়ালিক বাস্তব জীবনেও একজন বিজ্ঞানী, তাও নিউরোসাইন্সের মতো বিষয়ে! লস এঞ্জেলেসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে বিয়ালিক তার ব্যাচেলরস ডিগ্রী লাভ করেন এবং একই বিষয়ে পিএইচডি লাভ করেন। সিবিএস শোয়ের এমি ফারাহ ফাউলার শুধুমাত্র স্ক্রিপ্টে লেখা কথাই বলেন না। এই বিষয়ে তার যথেষ্ট জ্ঞান আছে, তা তার শিক্ষাগত প্রোফাইলের দিকে তাকালেই বেশ বোঝা যায়।

> মাইকেল জর্ডান- আইকিউ স্কোর ১৫৪

বাস্কেটবলের ইতিহাসে মাইকেল জর্ডান একজন কিংবদন্তীর নাম। তবে মেধার দিক থেকেও তিনি পিছিয়ে নেই। সম্ভাব্য ১৫৪ আইকিউ স্কোরধারী এই বিখ্যাত বাস্কেটবল খেলোয়াড়কে ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনার শিক্ষাজীবন ছেড়ে আসতে হয়েছিল। তবে পড়াশোনাকে তিনি কখনো পিছিয়ে রাখেননি। ১৯৮৬ সালে আবার হাইস্কুলে ফিরে আসেন এবং ভূগোল বিষয়ে ডিগ্রী লাভ করেন। বাস্কেটবল ক্যারিয়ারে সফল হওয়া সত্ত্বেও পড়াশোনাকে বেশ গুরুত্বের সঙ্গে দেখেন এই কিংবদন্তী। তিনি বলেন, ‘মেধা থাকলে একটি খেলায় জয়লাভ করা যায়। তবে দলের সঙ্গে থেকে খেলা এবং বুদ্ধিমত্তা থাকলে পুরো শিরোপা ঘরে আনা যায়।’

নিউজওয়ান২৪/আরএডব্লিউ