ঢাকা, ১৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ রক্ষায় হাইকোর্টের রুল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৭, ১৮ ডিসেম্বর ২০১৯  

সেন্টমার্টিন দ্বীপের- ফাইল ফটো

সেন্টমার্টিন দ্বীপের- ফাইল ফটো

সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ রক্ষায় কার্যকর পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

একইসঙ্গে সারাদেশে প্লাস্টিকমুক্ত পর্যটন নিশ্চিত করতে যথাযথ প্রশাসনিক ব্যবস্থা নিতে সরকারকে কেন নির্দেশ দেয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত।

পর্যটন সচিব, বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সচিব ও স্বরাষ্ট্র সচিবকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জুলহাস উদ্দীন আহমেদ। তার সঙ্গে ছিলেন আইনজীবী শেখ ওমর শরীফ।

ফেসবুক ভিত্তিক ট্রাভেলার্স অফ বাংলাদেশ নামের একটি গ্রুপের সংগঠক মুহাম্মদ আবদুল্লাহ রিট আবেদনটি দায়ের করেন।

এর আগে গত অক্টোবরে ট্রাভেলার্স অব বাংলাদেশ সেন্টমার্টিন দ্বীপে একটি পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে সেখান থেকে ৫৫৫ কেজি প্লাস্টিক বর্জ্য উদ্ধার করে। রিটে সেন্টমার্টিন দ্বীপের পরিচ্ছন্ন ও দূষণমুক্ত পরিবেশ রক্ষায় কার্যকর পদক্ষেপ নিতে সরকারের ব্যর্থতা তুলে ধরা হয়।

এরপর ওই রিটের শুনানি নিয়ে আদালত বিবাদীদের জবাব চেয়ে রুল জারি করলেন।এছাড়া উনিশ শতকের সাহিত্যে অবিভক্ত বাংলাকে ‘বঙ্গদেশ’ বা ‘বাংলাদেশ’ বলা হতো।

বঙ্কিমচন্দ্রের সাহিত্যে ‘বঙ্গদেশ’ শব্দের উল্লেখ আছে। কাজী নজরুল ইসলাম তিরিশের দশকে তার কবিতায় ‘বাংলাদেশ’ নামটি ব্যবহার করেছেন। আবার সত্যজিতের চলচ্চিত্রেও উচ্চারিত হয়েছে ‘বাংলাদেশ’ নামটি।

নিউজওয়ান২৪.কম/এমজেড

আরও পড়ুন
আইন আদালত বিভাগের সর্বাধিক পঠিত