ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

মেননের শপথ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৯, ১ জানুয়ারি ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ঢাকা-৮ আসনে বিজয়ী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেননের নামে গেজেট প্রকাশ ও তার শপথ গ্রহণ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিমকোর্টের আইনজীবী ও ঢাকা-৮ আসনে লাঙ্গল প্রতীকের প্রার্থী ইউনুছ আলী আকন্দ।

রিটে রাশেদ খান মেননকে বিজয়ী করে ঢাকা-৮ আসনের ফলাফল ঘোষণা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে রুল জারির আরজি জানানো হয়েছে। একই সঙ্গে তাকে বিজয়ী করে গেজেট প্রকাশ ও শপথ গ্রহণ স্থগিত রাখার নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে প্রধান নির্বাচন কমিশনার, জাতীয় সংসদের স্পিকার, আইন সচিব, ঢাকা বিভাগীয় রিটার্নিং কর্মকর্তা, রাশেদ খান মেনন, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিবসহ সাতজনকে বিবাদী করা হয়েছে।

রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, ‘নির্বাচনে রাশেদ খান মেননের লোকেরা নিজেরাই সিল মেরেছে। ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে পারেনি। আমি বারবার নির্বাচন কমিশনে অভিযোগ দেয়ার পরও কমিশন কোনো পদক্ষেপ নেয়নি। এতে সংবিধানের ৬৬ ধারার লংঘন হয়েছে।’

তিনি আরও বলেন, ‘রাশেদ খান মেনন লাভজনক পদে থেকে নির্বাচন করেছেন, যা আরপিওর (গণপ্রতিনিধিত্ব আদেশ) ২০ ধারার লংঘন। রাশেদ খান মেননের নির্বাচনী পোস্টারে আওয়ামী লীগের সভাপতির ছবি ব্যবহার করে আচরণবিধি ২০০৮ আইন লংঘন করেছেন।’

বুধবার এ রিটের শুনানির জন্য বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হবে।

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর নির্বাচনে ঢাকা-৮ আসনে মহাজোট প্রার্থী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বিজয়ী হন। তিনি এক লাখ ৩৯ হাজার ৫৩৮ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস পান ৩৮ হাজার ৭১৭ ভোট। এ আসনে ১১০ কেন্দ্রে মাট ভোটার ছিল দুই লাখ ৬৪ হাজার ৮৯৩ জন।

নিউজওয়ান২৪/ইরু

আরও পড়ুন
আইন আদালত বিভাগের সর্বাধিক পঠিত