ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

ভয়াবহ ভূ-কম্পের মুখে ক্যালিফোর্নিয়া, সতর্কতার জন্য শেক-অ্যালার্ট

প্রকাশিত: ১৫:৩৯, ২৮ মার্চ ২০১৯  

ভূমিকম্প আঘাত হানার আগেই লোকজনকে সতর্ক করার জন্য শেক-অ্যালার্ট (ভূমিকম্প সতর্কতা) নামে সম্প্রতি এক পদ্ধতি চালু করা হয়েছে যুক্তরাষ্ট্রে। সাধারণত, ঝড়-জলোচ্ছ্বাস বা বৃষ্টি-খরার আগাম আভাস দেওয়অ গেলেও ভূমিকম্প এমনি এক প্রাকৃতিক দুর্যোগ যে এর আভাস আগেভাগে দেওয়া সহজ কাজ হয়ে ওঠেনি এখনো বিজ্ঞানীদের কাছে। তবে ভূমিকম্পপ্রবণ দেশ জাপান ও মেক্সিকো এ বিষয়ে কিছুটা সাফল্য দেখিয়েছে এবং এরই মধ্যে এক ধরনের সতর্কপদ্ধতি চালু করতে পেরেছে।

অপরদিকে, মার্কিন বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন খুব খুব ভয়াবহ ধনের একটি ভূমিকম্প দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে আঘাত হানতে যাচ্ছে নিকট ভবিষ্যতে। সেই ভূমিকম্প আঘাত হানবার আগেই মানুষকে এ বিষয়ে অবহিত তথা সতর্ক করার জন্য যুক্তরাষ্ট্রে Shake Alert নামের এক পদ্ধতি চালু করা হয়েছে। মার্কিন বিজ্ঞানীরা দাবি করছেন যে সেন্সর দিয় তৈরি এ পদ্ধতি জাপান-মেক্সিকোর উদ্ভাবিত কৌশলের চেয়ে অনেক বেশি উন্নত।

এই কায়দায় সেন্সর ও অ্যালগরিদমের (গাণিতিক পরিভাষা; কম্পিউটিংয়ে ব্যবহৃত গাণিতিক সমাধান সূত্র) সাহায্যে এমন পদ্ধতির সমন্বয় করা হয়েছে যাতে বেশ আগেভাগেই কার্যকরভাবে ভূমিকম্পপ্রবণ এলাকার মানুষকে সতর্ক করা যাবে। বিজ্ঞানীরা এখন ক্যালিফোর্নিয়া রাজ্যের বাসিন্দাদের বাৎসরিক এক ড্রিল বা অনুশীলন পদ্ধতির মাধ্যমে এটা শেখানোর চেষ্টা করছেন যে ভূমিকম্প আঘাত হানার আগে বা আঘাত হানলে তা কিভাবে মোকাবেলা করা যায়। মার্কিন ভূমিকম্প বিশারদরা আশঙ্কায় আছেন শিগগির যে কোনো একটা সময়ে প্রলংঙ্করী এক ভূমিকম্প আঘাত হানতে পারে ক্যালিফোর্নিয়ায়।

ইউএস জিওলজিক্যাল সার্ভে নামের প্রতিষ্ঠানটি ভূ-তাত্ত্বিক বিষয়ে দুনিয়াজুড়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে থাকে। দুনিয়ার কোথাও ভূমিকম্পের বিষয়ে তথ্য সরবরাহের বিষয়ে সুনাম আছে মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রতিষ্ঠানটির। তারাই চালু করেছে শেক-অ্যালার্ট পদ্ধতি। একে ভূমিকম্প পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে যথাসম্ভব নিখুঁত করে গড়ে তোলার চেষ্টা চলছে। তাদের মতে এটা খুবই উৎকৃষ্ট আর আধুনিকতর এক কৌশল। ক্যালিফোর্নিয়া রাজ্যে অবস্থিত সিসমোলজি ল্যাবের কর্মকর্তা রিচার্ড অ্যালেন বলেন, এই পদ্ধতিটি শুধু ভূমিকম্প শুরু হওয়অর সঙো্গ সঙ্গে লোকজনকে সতর্ক-ই করে না, বরং ওই ভূমিকম্প কতটুকু এলাকায় আঘাত হানবে, ক্ষয়ক্ষতি ঘটাবে তাও বলে দিবে। 

প্রথমত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, অরিগন ও ওয়াশিংটন অঙ্গরাজ্যে বসবাসরত লাখ লাখ লোকজনকে ভূমিকম্প সতর্কতা জানানোর জন্য শেক-অ্যালার্ট ডিজাইন করা হয়েছে। ক্যালিফোর্নয়ার বার্কলে বিশ্ববিদ্যালয় ও ইউএস জিওলজিক্যাল সার্ভের যৌথ উদ্যোগে এটা তৈরি করা হয়েছে।    

এর সাফল্যের ওপর নির্ভর করে পরে অন্যান্য ভূমিকম্পপ্রবণ এলাকায় এর ব্যবহার ছড়িয়ে পরবে বলে ধারণা করা যায়। ভোয়া 

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত