ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ:

বিল গেটসের মুখে বাংলাদেশের প্রশংসা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১১, ২৭ সেপ্টেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতকালে বাংলাদেশের উন্নয়ন অগ্রগতির ব্যাপক প্রশংসা করেছেন বিশ্বের শীর্ষ ধনী বিল গেটস। জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে অংশ নিতে বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুনিয়াখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস নিউ ইয়র্কের স্থানীয় সময় বুধবার সকালে লোটে প্যালেস নিউইয়র্ক হোটেলে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেটস। বাংলাদেশেও এই সংস্থার দাতব্য কার্যক্রম রয়েছে। মোট ৫১ বিলিয়ন ডলারের বেশি তহবিল নিয়ে কাজ করে বিশ্বের সবচেয়ে বড় দাতব্য সংস্থাগুলোর একটি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। উন্নয়নশীল দেশগুলিতে তারা দারিদ্র বিমোচন এবং স্বাস্থ্য ও শিক্ষার উন্নয়নে কাজ করে। তার নিজ দেশে যুক্তরাষ্ট্রেও যাতে কেউ শিক্ষা ও মৌলিক অধিকার থেকে বঞ্চিত না হয় সে লক্ষ্যে কাজ করে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

এদিকে, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সঙ্গে বিল গেটসের সাক্ষাৎ প্রসঙ্গে বৃহস্প্রতিবার নিউ ইয়র্কের স্থানীয় সময় রাত ৮ টায় জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফ কার্যালায়ের হেনরি ল্যাবউসি কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে বিল গেটস এসেছিলেন। তিনি বাংলাদেশের অত্যন্ত সুন্দর প্রশংসা করলেন। 

পররাষ্ট্রমন্ত্রী জানান, সাক্ষাৎকালে বিল গেটস বলেন, বাংলাদেশ স্বাস্থ্যখাতে অভাবনীয় সাফল্য অর্জন করেছে। বিশেষ করে ভ্যাকসিনে। এ সব বিষয়ে বিলগেটস সহযোগিতা করতে চেয়েছেন। তিনি বলেন, নতুন ভ্যাকসিন তৈরি করেছে বাংলাদেশ যা টাইফয়েড, কলেরা রোগ নিরাময়ে কাজ করে। এসময় বিল গেটসকে ধ্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে মোটামুটিভাবে আমরা কলেরা নিধন করেছি। এটা আমাদের নিয়ন্ত্রণে আছে।

নিউজওয়ান২৪.কম/এসএস

প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত