ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

পিতা-মাতা মারা গেছে ৪ বছর আগে, শিশুর জন্ম!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১০, ১৪ নভেম্বর ২০১৮  

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত


চীনে এক চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে। গাড়ি দুর্ঘটনায় মা-বাবার মৃত্যুর চার বছর পর তাদের একটি ছেলে শিশু জন্মগ্রহণ করেছে। বিষয়টির সত্যতা প্রকাশ করে খবর দিয়েছে বিবিসি ও সাউথ চায়না মর্নিং পোস্ট।

খবরে বলা হয়, ২০১৩ সালের মার্চ মাসে চীনের জিয়াংশু প্রদেশের ইয়েশিং এলাকায় এক সড়ক দুর্ঘটনায় নিহত হন শেন লি এবং তার স্ত্রী লিউ শি। চীনা ওই দম্পতি ২০১৩ সালে সড়ক দুর্ঘটনায় মারা যাওয়ার আগে নিজেদের ডিম্বাণু এবং শুক্রাণু আইভিএফ এর মাধ্যমে সন্তান জন্মদানের জন্য সংগ্রহ করে রেখেছিলেন।

আইভিএফ হল ইন ভিট্রো ফার্টিলাইজেশন। অর্থাৎ যে প্রক্রিয়ার ডিম্বাণু ও শুক্রাণু আলাদা করে সংগ্রহ করে বাইরে টেস্টটিউবের মাধ্যমে অথবা গর্ভ ভাড়া করে অন্য একজনের গর্ভে প্রতিস্থাপন করে সন্তান জন্মদান করা।

কিন্তু আইনি জটিলতার কারণে শিশুটি চীনের কোন নারীর গর্ভে জন্মগ্রহণ করতে পারেনি। যে কারণে ওই দম্পতির পিতামাতারা পার্শ্ববর্তী দেশ লাওস থেকে ২৭ বছর বয়স্ক এক নারীর গর্ভ ভাড়া নেন। আর ২৭ বছর বয়স্ক নারীর গর্ভে জন্ম নেয় ছেলে শিশুটি।

চীনে গর্ভ ভাড়া করা আইনত দণ্ডনীয় অপরাধের কারণে জন্মদান প্রক্রিয়াটির অনুমতি পাওয়ার জন্য দম্পতির পিতা-মাতাকে দুইটি ভিন্ন ভিন্ন মামলা লড়তে হয়েছিল। কারণ চীনে এ সংক্রান্ত কোনও আইন এখনো চালু হয়নি।

জন্ম নেয়া ছেলে সন্তানটির নাম রাখা হয়েছে শিয়ায়েনশিয়ান, মান্দারিন ভাষায় যার অর্থ মিষ্টি।

এদিকে, ছেলেটির জন্মের পর মৃত ওই দম্পতির পিতা-মাতা খুবই খুশি।

এ বিষয়ে ছেলেটির নানি হু শিংশিয়াং জানান, সে সবসময়ই হাসিমুখে থাকে। তার চোখ হয়েছে আমার মেয়ের মতো তবে দেখতে বাবার মতো হয়েছে।

তারা জানান, শিশুটি বড় হলে তার জন্মের এই ঘটনাটি জানাবেন দাদা-দাদি। এর আগ পর্যন্ত তার বাবা-মা বিদেশ আছেন বলে জানাবেন।

নিউজওয়ান২৪/এমএম

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত