ঢাকা, ১৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

নারী শাসক হিসেবে ইন্দিরা গান্ধীকে টপকে শেখ হাসিনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৭, ১১ সেপ্টেম্বর ২০১৯  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

নারী শাসক হিসেবে বেশিদিন ক্ষমতায় থাকা ও বিশ্বে পরিচিতির দিক বিবেচনায় সরকারপ্রধান হিসেবে ভারতের ইন্দিরা গান্ধীকে টপকে গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এছাড়া, ব্রিটেনের মার্গারেট থ্যাচার ও শ্রীলংকার চন্দ্রিকা কুমারাতুঙ্গাকেও পেছনে ফেলে বিশ্বের বিখ্যাত শীর্ষ নারী শাসকের তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি। উইকিলিকসের সাম্প্রতিক এক জরিপের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়া।

প্রধানমন্ত্রী হিসেবে ১৫ বছরের বেশি ক্ষমতায় ছিলেন ইন্দিরা গান্ধী আর ১১ বছর ২০৮ দিন ব্রিটেন শাসন করেছেন মার্গারেট থ্যাচার। অন্যদিকে, চন্দ্রিকা কুমারাতুঙ্গা শ্রীলংকার প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট দু’ভাবেই ক্ষমতায় ছিলেন ১১ বছর ৭ দিন।

তবে, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা চলতি বছরের ৭ জানুয়ারি চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। টানা তৃতীয়বারসহ চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। প্রথম মেয়াদে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত এবং পরবর্তীতে ২০০৮ সালে বিপুল ভোটে জয়ী হয়ে ফের প্রধানমন্ত্রী হন তিনি। এরপর ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও নিরঙ্কুশ জয় পায় তার দল আওয়ামী লীগ। ইতোমধ্যে প্রধানমন্ত্রী পদে ১৫ বছরেরও বেশি সময় পার করে ফেলেছেন তিনি।

জরিপ অনুসারে, সেন্ট লুসিয়ার গভর্নর জেনারেল ডেম পারলেট লুইজি সবচেয়ে বেশি দিন ১৯৯৭ থেকে ২০১৭ পর্যন্ত ২০ বছর ১০৫ দিন দেশ শাসন করেছেন। আর আইসল্যান্ডের ভিগডিস ফিনবোগডোটিয়ার ক্ষমতায় ছিলেন ১৯৮০ থেকে ১৯৯৬ পর্যন্ত প্রায় ১৬ বছর। 

তবে বিশ্ব রাজনীতিতে এ দুই নেতা খুব বেশি পরিচিত ছিলেন না। যদিও ২০০৫ সাল থেকে এখনো ক্ষমতায় থাকা জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল এ তালিকায় শীর্ষে অবস্থান করছেন।

নিউজওয়ান২৪.কম/এমজেড

আরও পড়ুন