ঢাকা, ১৯ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

দেউলিয়া ঠেকাতে বাংলাদেশকে অনুসরণ করছে পাকিস্তান

বিশ্ব সংবাদ ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৭, ৪ জানুয়ারি ২০২৩  


অর্থনৈতিকসহ নানা সংকটে পড়া পাকিস্তান দেউলিয়া ঠেকাতে এবার বাংলাদেশকে অনুসরণ করছে। খরচ ও জ্বালানি সাশ্রয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নেওয়া পদক্ষেপ কার্যকরী মেনে এগোচ্ছে দেশটি।

সরকারি অফিসে বিদ্যুৎ সাশ্রয়ে বেশ কিছু পদক্ষেপের পাশাপাশি নির্ধারিত সময়ে বিপণিবিতান বন্ধ, বিয়েসহ অন্য অনুষ্ঠানগুলো বেঁধে দেয়া সময়ে শেষ করতে নির্দেশনা দিয়েছে শাহবাজ শরিফের মন্ত্রিসভা। -খবর ডনের।

আরো পড়ুন: পাকিস্তানে হাহাকার: আমাদের যদি থাকতো একজন শেখ হাসিনা!

এর মাধ্যমে যেন বাংলাদেশকেই মডেল হিসেবে বিবেচনা করছে পাাকিস্তান। আর টক শোতে পাকিস্তানি উন্নয়নকর্মী এবং কলামিস্ট জাইঘাম খানের দেওয়া ‘পাকিস্তানের উন্নয়ন যদি ঘটাতে চান, সুইডেনকে না দেখে বাংলাদেশের দিকে তাকান। পাকিস্তানকে বাংলাদেশের মতো বানান’, বক্তব্যও মেনে নিচ্ছে দেশটি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, শ্রীলঙ্কার পরিণতির দিকে এগোচ্ছে পাকিস্তান। দক্ষিণ এশিয়ার এই দেশটিও দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে, যা নিয়ে লেখালেখি হচ্ছে দেশটির গণমাধ্যমেও।

দেশটির কেন্দ্রীয় ব্যাংক সম্প্রতি বৈদেশির মুদ্রার রিজার্ভের যে হিসাব প্রকাশ করেছে, তা ভয় ধরিয়ে দিয়েছে অর্থনীতিবিদদের। এ দেশের হাতে কেবল ৫ দশমিক ৮ বিলিয়ন ডলারের রিজার্ভ আছে। এ অর্থ দিয়ে টেনেটুনে এক মাস চলা যাবে।

এ অবস্থায় বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার। অবশ্য ইউক্রেন যুদ্ধের প্রভাবে জ্বালানি সংকটের সমস্যা কাটাতে এমন সিদ্ধান্তগুলো গত বছরের জুনেই নিয়েছিল বাংলাদেশ।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, বিপণিবিতান বন্ধ করতে হবে রাত সাড়ে ৮টার মধ্যে। বিয়ের অনুষ্ঠান শেষ করতে হবে রাত ১০টায়। বিদ্যুৎ ব্যবহার হয় এমন ক্ষেত্রগুলোতে সতর্ক থেকে নিতে হবে প্রয়োজনীয় পদক্ষেপ। সরকারি অফিসে বিদ্যুতের ব্যবহার কমাতে হবে।

প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে জাতীয় শক্তি সংরক্ষণ পরিকল্পনার অধীনে এই সিদ্ধান্তগুলো কার্যকর করার প্রতিশ্রুতি দেওয়া হয়। একই সঙ্গে জাতীয় সম্পদের ন্যায়সংগত ব্যবহার নিশ্চিত করতে নেওয়া হয় কিছু ব্যবস্থা।

দীর্ঘদিন ধরে রাজনৈতিক টানাপোড়েনের মধ্য দিয়ে যাচ্ছে পাকিস্তান। ২০তম প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শাসনামলে ব্যাপক দুর্নীতির পর আর মাথাচাড়া দিয়ে উঠতে পারেনি এ দেশের অর্থনীতি। নওয়াজের কাছ থেকে বিপুল বৈদেশিক ঋণের বোঝা নিয়ে ক্ষমতায় আসেন শহীদ খাকান আব্বাসি। সংকট কাটাতে ব্যর্থ হন তিনিও।

নিউজওয়ান২৪.কম/এসএ

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত