ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

ডিমের ফেসপ্যাক...

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২৩, ৬ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

 

 

পার্লারে স্পা বা ফেসিয়ালে ডিমের ফেসপ্যাক ব্যবহার করা হয়। ডিমের প্রোটিন স্বাস্থ্যকর ত্বক পেতে সাহায্য করে। 

চুলে প্রোটিন ট্রিটমেন্ট হিসেবেও অনেকে ডিম ব্যবহার করে থাকেন। আবার নাকের ব্লাক হেডস দূর করতেও ডিমের সাদা অংশ বেশ কার্যকর।

পার্লারে টাকা খারচ না করে ঘরেই তৈরি করে নিতে পারেন ডিমের ফেসপ্যাক-

ডিমের ফেসপ্যাক:

ডিমের কুসুম থেকে সাদা অংশ আলাদা করে নিতে হবে। এরপর মুখ ভালো করে ধুঁয়ে পরিষ্কার করে নিবেন। তুলো দিয়ে একটি ছোট বল বানিয়ে নিতে হবে। তুলোর বল ডিমের সাদা অংশে ভিজিয়ে মুখে লাগিয়ে হালকা ম্যাসাজ করতে হবে। এভাবে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করার পর প্যাকটি মুখে শুকিয়ে গেলে পানি দিয়ে ধুঁয়ে পরিষ্কার করে নিবেন। এই প্যাক ত্বকের রক্ত চলাচল সচল করতে সাহায্য করে। এভাবে সপ্তাহে দু’দিন এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকের নমনীয়তা অনেক বৃদ্ধি পাবে।

ডিম ও মধুর ফেসপ্যাক:

এই ফেসপ্যাকটি ত্বক থেকে রোদে পোড়া দাগ দূর করতে সব থেকে ভালো কাজ করে। একটি ডিম বাটিতে নিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। এর সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে নিবেন। এবার মুখের যে স্থানগুলোতে সানটান বা রোদে পোড়া দাগ থাকবে সেখানে লাগাবেন। আপনি চাইলে পুরো মুখেও ম্যাসাজ করতে পারেন। এই প্যাকটি মুখে ১০ থেকে ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুঁয়ে নিবেন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

ডিম ও টক দই:

একটি পাত্রে ডিম ও টক দই একসঙ্গে ভালো করে ফেটিয়ে নিয়ে এর সঙ্গে কয়েক ফোঁটা মধু ও লেবুর রস মিশিয়ে এটি মুখ ও ঘাড়ে লাগিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন। এভাবে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। প্যাকটি শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করে ধুঁয়ে নিন। এই প্যাকটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে কার্যয়করী।

ডিমের কুসুম, মধু ও বাদাম তেল:

একটি বাটিতে ডিমের কুসুম আলাদা করে নিতে হবে। এর সঙ্গে এক চা চামচ মধু ও এক চা চামচ বাদাম তেল ভালো করে মিশিয়ে নিতে হবে। এই প্যাকটি মুখে লাগিয়ে হাত দিয়ে ৫ মিনিট ম্যাসাজ করতে হবে। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুঁয়ে পরিষ্কার করে নিবেন।

ডিম ও দুধ:

ডিমের সাদা অংশ একটি বাটিতে আলাদা করে নিতে হবে। এর সঙ্গে দুই চা চামচ দুধ ভালো করে মিশিয়ে ডিম ফেটিয়ে এর সঙ্গে আধা চা চামচ হলুদ ও ১ চা চামচ পরিমাণ লেবুর রস মিশিয়ে নিতে পারেন। এটি মুখের ত্বকে ভালোভাবে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। ফেসপ্যাকটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুঁয়ে পরিষ্কার করে নিতে হবে। সপ্তাহে দু’বার এটি ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা অনেক বেড়ে যাবে।

ডিম ও নারকেল তেল:

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এই প্যাকের জুড়ি মেলা ভার। একটি বাটিতে ডিমের সাদা অংশ ও অলিভ অয়েল নিয়ে ভালো করে ফেটে নিতে হবে। এর সঙ্গে এক চা চামচ হলুদ ও লেবুর রস মিশিয়ে নিতে পারেন। এটি ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিটের মতো অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিবেন।

ডিম ও মুলতানি মাটি:

একটি বাটিতে ডিমের সাদা অংশ আলাদা করে নিতে হবে। এর সঙ্গে আধা চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে দিতে হবে। এই প্যাকটি মুখে লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুঁয়ে পরিষ্কার করে নিবেন। তৈলাক্ত ত্বকের জন্য প্যাকটি খুবই উপকারি।

নিউজওয়ান২৪/আএডব্লিউ

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত