ঢাকা, ২৪ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

চোখের সুস্হতায়...

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৯, ১৯ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

চোখ আমাদের শরীরের সবচাইতে গুরুত্বপূর্ণ অঙ্গ। এই চোখ ছাড়া আমাদের জীবনের সবকিছুই অচল।
 
দৃষ্টিশক্তি সংক্রান্ত সমস্যায় আজকাল কমবেশি অনেকেই ভোগেন। বিশেষ করে সারাদিন কম্পিউটার কিংবা স্মার্টফোনের দিকে তাকিয়ে থাকতে থাকতে চোখের দফারফা হয়ে যায়। সারাদিন অফিস করেও খানিকটা সচেতন হতে পারলে সুস্থ থাকবে আপনার চোখ দুটো।

*কম্পিউটারে কাজ করার সময় খেয়াল রাখুন চারদিক থেকে অতিরিক্ত আলো যেন আপনার কম্পিউটরে এসে না পড়ে। প্রয়োজনে কম্পিটারের ব্রাইটনেস অ্যাডজাস্ট করে নিন।

> ঘন ঘন চোখের পাতা ফেলুন। সাধারণত প্রতি ৩-৪ সেকেন্ড পরপর চোখের পাতা ফেলা চোখের ছোটোখাটো সমস্যার সমাধান করে। একটানা কাজ থেকে চোখকে বিশ্রামও দেয়।

> কাজের ফাঁকে চোখকে বিশ্রাম দিন, ২-৩ মিনিটের জন্য চোখ বন্ধ করে বসে থাকতে পারেন। অথবা এদিক ওদিক হেঁটে আসুন। দিনে বেশ কয়েকবার এভাবে করুন। এতে চোখের রক্ত সরবরাহ বাড়বে এবং চোখের পেশি সক্রিয় থাকবে।

> মাঝে মাঝে চোখে পানির ঝাপটা দিন। এতে চোখ আর্দ্র হয় ও রক্তসঞ্চালন বাড়ে।

> অফিসের ডেস্কে ইনডোর প্ল্যান্ট রাখতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন প্রতিদিন কিছুক্ষণ সবুজের দিকে তাকিয়ে থাকলে চোখ সুস্থ থাকে। কাজের ফাঁকে ক্লান্ত লাগলে কিছুক্ষণ তাকিয়ে থাকুন সবুজের দিকে।

> চোখ ভালো রাখতে গাজরের পাশাপাশি প্রচুর পরিমাণে সবুজ শাক-সবজি, বাদাম, কমলা খান। টাটকা শাক-সবজিতে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এ এবং ভিটামিন সি। যা চোখের কর্নিয়া ভালো রাখতে সাহায্য করে।

> চোখের সুস্থতায় পর্যাপ্ত ঘুম প্রয়োজন। সারাদিনের কাজের পর অন্তত আট ঘণ্টা ঘুম জরুরি।

নিউজওয়ান২৪/আরএডব্লিউ

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত