ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

চোখের পাতা কি বেশি লাফায়?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১৩, ১১ অক্টোবর ২০১৮  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ধরুন আপনার মাঝেমাঝেই চোখের পাতা লাফায়। আপনি বিষয়টি নিয়ে যথেষ্ট বিরক্ত। ভাবছেন এটা আবার কোন বিপদের লক্ষণ! কারণ সমাজে প্রচলিত আছে যে চোখের পাতা লাফানো মানে অবশ্যই বিপদ আসন্ন। এটা আধুনিক যুগে এসেও অনেকে বিশ্বাস করেন। এর বৈজ্ঞানিক ব্যাখ্যা বা প্রতিকার আছে কি নেই তা না জেনেই চোখের পাতা লাফানো নিয়ে কুসংস্কারে আমরা বিশ্বাস করছি, বিপদের আশঙ্কাও করছি। কিন্তু চোখ লাফানো নিয়ে ঘাবড়ানোর কোনো বিষয় কি সত্যিই আছে? 

চোখ লাফানো একটি শারীরিক প্রক্রিয়া। চোখ লাফানোর পরপর যদি কোনো বিপদের মুখে পড়েন তাহলে সেটা ঘটনাক্রমে বলতে পারেন। আর ছোটখাট দুর্ঘটনা তো মানসিক অস্থিরতা থেকেও হতে পারে। অথচ এভাবেই একটি ভ্রান্ত ধারণা কখনো কখনো বিশ্বাসে পরিণত হয়ে যেতে পারে।

চোখের পাতা লাফানো একধরনের অসুখ। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলে `মায়োকিমিয়া` (Myokymia)। মূলত পেশীর সংকোচনের কারণেই চোখের পাতা লাফায়। দুই-একবার হঠাৎ চোখের পাতা লাফালে চিন্তার কিছু নেই। কিন্তু সেটা যদি মাত্রাতিরিক্ত হয় এবং তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

চোখের পাতা কেন লাফায়?

মানসিক চাপ: কঠিন মানসিক চাপের ভেতর দিয়ে গেলে শরীর বিভিন্ন উপায়ে তার প্রতিক্রিয়া দেখায়। চোখের পাতা লাফানো মানসিক চাপের লক্ষণ হিসেবে প্রকাশ পেতে পারে।

ক্লান্তি: পরিমিত ঘুমের অভাব বা অন্য কোনো কারণে ক্লান্তি থেকেও চোখের পাতা লাফানো শুরু হতে পারে। ঘুমের অভাবে চোখের পাতা লাফালে পরিমিত ঘুম হলেই সেরে যাবে।

দৃষ্টি সমস্যা: দৃষ্টিগত কোনো সমস্যা থাকলে চোখের উপর চাপ পড়তে পারে। টিভি, কম্পিউটার, মোবাইল ফোনের স্ক্রিনের আলোও চোখের দৃষ্টিতে প্রভাব ফেলতে পারে। আর এই সব সমস্যা থেকে চোখের পাতা লাফানোর উপসর্গ দেখা দিতে পারে।

চোখের শুষ্কতা: কম্পিউটার স্ক্রিনের দিকে একদৃষ্টিতে তাকিয়ে থাকলে, চোখে কনট্যাক্ট লেন্স ঠিকমতো না বসলে কিংবা বয়সজনিত কারণে চোখ শুকিয়ে যেতে পারে। আর এ কারণে চোখের পাতা লাফাতে পারে।

পুষ্টির ভারসাম্যহীনতা: পুষ্টির ভারসাম্যহীনতা চোখের পাতা লাফানোর একটি কারণ। বিশেষ করে ম্যাগনেসিয়ামের অভাবে এমনটি হতে পারে।

অ্যালার্জি: যাদের চোখে এলার্জি আছে, তারা চোখ চুলকায় বা হাত দিয়ে ঘষে। এতে চোখ থেকে পানির সঙ্গে কিছুটা হিস্টামিনও নির্গত হয়। হিস্টামিন চোখের পাতা লাফানোর জন্য দায়ী বলে মনে করা হয়।

ক্যাফেইন এবং অ্যালকোহল: কোনো কোনো বিশেষজ্ঞ মনে করেন, ক্যাফেইন এবং অ্যালকোহল অতিরিক্ত সেবনে চোখের পাতা লাফাতে পারে।

এই বিষয়গুলো মাথায় রেখে নিরাময় করার চেষ্টা করবেন। আর বেশি সমস্যা হলে কুসংস্কার ধরে বসে না থেকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। 

নিউজওয়ান২৪/এমএস 

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত