ঢাকা, ২৫ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

ঘুমের মধ্যে নাক ডাকা থেকে মুক্তি পেতে...

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:০৭, ১২ অক্টোবর ২০১৮  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি


অনেকেরই ঘুমের মধ্যে নাক ডাকার বদ অভ্যাস আছে। আর এটি নিঃসন্দেহে একটি খুব বাজে অভ্যাস। কিভাবে এই বদ অভ্যাস দূর করবেন চলুন সে সম্পর্কে জেনে নেই।

অতিরিক্ত ওজন কমান
অনেক সময় শরীরে অতিরিক্ত ওজনের ফলেও এই সমস্যা হয়ে থাকে। তাই প্রতিদিন সামান্য ব্যায়ামের মাধ্যমে ওজন কমানোর চেষ্টা করুন। বিশেষ করে ঘাড়ের কাছে গলায় অতিরিক্ত ফোলা থাকলে নাক ডাকার সমস্যা বেশী হয়। তাই প্রতিদিন হালকা ম্যাসাজের মাধ্যমেও ওজন কমানো সম্ভব।

এলকোহল ও ঘুমের ওষুধ ত্যাগ করা
প্রতিদিন এলকোহল ও ঘুমের ওষুধ গ্রহন আপনার শরীরের অভ্যন্তরীণ নার্ভ সিস্টেমের উপর চাপ সৃষ্টি করে যা পরবর্তিতে গলা ও চোয়ালের উপড় প্রেশার ফেলে নাক ডাকা শুরু করে। তাই নাক ডাকা থেকে পরিত্রান পেতে দ্রুত এলকোহল ও ঘুমের ওষুধ ত্যাগ করুন।

আপনার এলার্জি জনিত রোগের চিকিৎসা করুন
আপনার যদি কোনো কিছুতে এলার্জি থাকে বিশেষ করে নাকে তাহলে দ্রুত তার চিকিৎসা করুন। কারন নাকের এলার্জির কারনে নাক বন্ধ থাকলে ঘুমের সময় নিশ্বাস নিতে অসুবিধা হয়। ফলে নাক ডাকা রোগ হতে পারে। তাই ঘুমানোর পূর্বে নাকে প্রয়জনীয় স্প্রে অথবা নেসাল ক্লীপ ব্যাবহার করুন।

ধুমপান ত্যাগ করুন
ধূমপান শরীরের শ্বসনতন্ত্রের অনেক ক্ষতি করে। এর ফলে ফুসফুসের উপর চাপ পড়ে। ফলে নিশ্বাস বাধাপ্রাপ্ত হয় এবং নাক ডাকা আরম্ভ হয়। তাই অতিরিক্ত ধূমপান থেকে নিজেকে বিরত রাখুন।

প্রতিদিন ঘুমানোর জন্য একটা নির্দিষ্ট সময় তৈরী করুন
অনেক সময় অনিয়মিত ঘুমের কারণেরও নাক ডাকার সমস্যা হতে পারে। তাই প্রতিদিন সময়মত পর্যাপ্ত পরিমানে ঘুম আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

মাথার বালিশটা একটু উচু করে নিন
ঘুমানোর সময় শরীরের সাথে মাথা সমান উচ্চতায় থাকলে এই সমস্যাটি অনেক বেশী হতে পারে। তাই ঘুমানোর পূর্বে মাথায় একটা অতিরিক্ত বালিশ ব্যাবহার করুন।

নিউজওয়ান২৪/এমএম

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত