ঢাকা, ২৫ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

আসন একটি, মনোনয়ন প্রত্যাশী ৫২!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:২৩, ১৩ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি


আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে একটি আসনেই আওয়ামী লীগের ৫২টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। ওই আসনে মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা দাঁড়িয়েছে ৫২ জন। জানা গেছে, বরগুনা-১ আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে তারা এই মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। 

এটিই এবার ক্ষমতাসীন দলের একক কোনো আসনে সবচেয়ে বেশি সম্ভাব্য প্রার্থী হওয়ার ঘটনা। তবে এর একেবারেই উল্টো চিত্র সাতটি আসনে। এসব জায়গায় প্রার্থী মাত্র একজন করে।

গতকাল সোমবার শেষ হয়েছে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণ কার্যক্রম। মোট ৪ হাজার ২৩ জন মনোনয়নপ্রত্যাশী ফরম সংগ্রহ করেছেন, যা অতীতের সব নির্বাচনের রেকর্ড ছাড়িয়ে গেছে। আর বরগুনা-১ আসন থেকেই ফরম কিনেছেন ৫২ জন, যা এক আসনের হিসাবে দেশের নির্বাচনী ইতিহাসে আরেকটি রেকর্ড বলে জানিয়েছেন সংশ্নিষ্টরা।

বরগুনা সদর, আমতলী এবং তালতলী উপজেলা নিয়ে গঠিত বরগুনা-১ আসন। স্বাধীনতা-পরবর্তী এরশাদের শাসনামল এবং ১৯৯৬ সালে বিএনপি ক্ষমতায় থাকাকালে ১৫ ফেব্রুয়ারির বিতর্কিত নির্বাচন ছাড়া প্রতিটি সংসদ নির্বাচনেই এই আসন থেকে জয়ী হয়েছে আওয়ামী লীগ। আর এ কারণেই 'দ্বিতীয় গোপালগঞ্জ' হিসেবে আখ্যা পেয়েছে বরগুনা-১। এ কারণে আসনটিকে ঘিরে আওয়ামী লীগ প্রার্থীদের আগ্রহও বেশি থাকে। 

সাতটি আসনে একজন করে : সারাদেশের ৩০০ আসনের মধ্যে সাতটিতে আওয়ামী লীগের একটি করে মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এর মধ্যে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের আসন রয়েছে।

শুক্রবার সকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে প্রধানমন্ত্রীর জন্য দুটি মনোনয়ন ফরম সংগ্রহের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়েছিল। এর মধ্যে একটি ফরম কেনা হয় শেখ হাসিনার নিজ আসন গোপালগঞ্জ-৩ (টুঙ্গীপাড়া-কোটালীপাড়া)-এর জন্য। শেখ হাসিনার জন্য আরও একটি আসনের ফরম কেনা হলেও সেটি কোন আসনের, তা প্রকাশ  করা হয়নি। 

ওবায়দুল কাদের নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ) আসনে আওয়ামী লীগের একক প্রার্থী। একইভাবে গোপালগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের সভাপতিম লীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, বরিশাল-১ আসনে কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য আবুল হাসানাত আবদুল্লাহ, বাগেরহাট-১ আসনে শেখ হেলাল উদ্দিন ও খুলনা-২ আসনে শেখ সালাহ উদ্দীন জুয়েল একমাত্র মনোনয়নপ্রত্যাশী। তাদের মধ্যে শেখ সেলিম ও হাসানাত আবদুল্লাহ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ফুফাতো ভাই। অন্যদিকে শেখ হাসিনার চাচাতো ভাই হলেন শেখ হেলাল ও শেখ জুয়েল।

এ ছাড়া মৌলভীবাজার-১ (কুলাউড়া) আসন থেকে শাহাবুদ্দিন আহমেদ একমাত্র ব্যক্তি হিসেবে আওয়ামী লীগের মনোনয়নপত্র নিয়েছেন। তিনি দশম সংসদের হুইপ।

নিউজওয়ান২৪/এমএম

আরও পড়ুন