ঢাকা, ০৪ ফেব্রুয়ারি, ২০২৩
সর্বশেষ:

২য় পর্বের আখেরি মোনাজাতে শেষ হচ্ছে বিশ্ব ইজতেমা

গাজীপুর সংবাদাতা

প্রকাশিত: ১১:৩৩, ২২ জানুয়ারি ২০২৩  

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি


তাবলীগ জামাত আয়োজিত দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা আজ (রবিবার, ২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে।

এদিন বাদ ফজর বয়ান শুরু করেন ভারতের মাওলানা মুরসালিন। তার বয়ান তরজমা করেন বাংলাদেশের মাওলানা মো. আশরাফ আলী। সকাল ৯টায় মাওলানা মোশারফ হোসেন তালিম শুরু করেন।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বকয়কারী মো. সায়েম জানান, সকাল সাড়ে ৯টার দিকে ইজতেমার শীর্ষ মুরুব্বী দিল্লীর হযরত মাওলানা মোহাম্মদ সা’দ এর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সা’দ কান্ধলভী হেদায়েতী বয়ান শুরু করেন। হেদায়েতী বয়ান শেষে হলে দুপুর ১২টার দিকে দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাত অনুষ্ঠিত হতে পারে।

আর এ মোনাজাতের মধ্যেমে শেষ হবে এবারের ইজতেমার সকল পর্ব। এ পর্বে আখেরি মোনাজাত পরিচালনা করবেন দিল্লীর মাওলানা মোহাম্মদ সাদয়ের বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী।

আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবার (২১ জানুয়ারি) রাত থেকেই ঢাকা ও আশপাশের এলাকা থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে শুরু করে। সকালে মুসল্লিদের স্রোত বেড়ে যায়।

এদিকে, শনিবার ভোর রাত থেকেই ঢাকা ও ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের ভোগড়া বাইপাস থেকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর পর্যন্ত সাধারণ যানবাহন চলাচল বন্ধ থাকায় মুসল্লিরা ভোর থেকে শীত ও কুয়াশা উপেক্ষা করে পায়ে হেঁটে ইজতেমার উদ্দেশ্যে রওনা হন। অনেকই আবার যানবাহনের বিড়ম্বনা এড়াতে আগে থেকেই টঙ্গীতে আত্মীয়দের বাড়ি কিংবা হোটেলে অবস্থান নিয়েছেন। এছাড়া দুই-তিনদিন আগে থেকেই চিল্লাবদ্ধ ৬৪ জেলার কয়েক লাখ মুসল্লি ইজতেমাস্থলের নির্ধারিত খিত্তায় অবস্থান করছেন।

ইজতেমা সূত্র জানায়,  মোট ৬১ দেশের আট হাজার মুসল্লি ইজতেমার দ্বিতীয় পর্বে যোগ দিয়েছেন।

নিউজওয়ান২৪.কম/আরএডব্লিউ