ঢাকা, ১৯ জানুয়ারি, ২০২০
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

সোলাইমানি বিশ্বের এক নম্বর সন্ত্রাসী: ট্রাম্প

বিশ্ব সংবাদ ডেস্ক

প্রকাশিত: ১২:২০, ১৪ জানুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

ইরানের সদ্য প্রয়াত কাসেম সোলাইমানিকে (ইরানের ইসলামী রেভ্যুলিউশনারি গার্ড বাহিনী (আইআরজিসি)’র কুদস ফোর্সের প্রধান জেনারেল)  হত্যার পক্ষে ফের সাফাই গাইলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

তিনি বলেছেন, সোলাইমানি বিশ্বের এক নম্বর সন্ত্রাসী ছিলেন।

সোমবার (১৩ জানুয়ারি) এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা বলেন ট্রাম্প। তিনি বলেন, আমরা বিশ্বের এক নম্বর সন্ত্রাসী কাসেম সোলাইমানিকে হত্যা করেছি, যে প্রতিটি ক্ষেত্রে একজন সন্ত্রাসী ছিল। অনেক মার্কিনিসহ অন্যান্য আরো মানুষকে হত্যা করেছে সোলাইমানি। আমরা সেই সন্ত্রাসী ব্যক্তিকেই হত্যা করেছি। এই দেশের জন্য অপমানজনক যে ডেমোক্রেটসরা তাকে রক্ষা করার চেষ্টা করে।

গত ৩ জানুয়ারি বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। সেই হত্যাকাণ্ডের প্রতিশোধে ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। যুক্তরাষ্ট্র ও ইরানের হামলা এবং পাল্টা হামলাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পড়ে মধ্যপ্রাচ্যে।

মার্কিন ঘাঁটিতে হামলার একই দিনে মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করে ইউক্রেনের একটি বিমান ভূপাতিত করে ইরান। এতে বিমানে ১৭৬ আরোহীর সবাই নিহত হন। আইআরজিসি‘র ছোঁড়া ক্ষেপণাস্ত্রের ফলে বিমান ভূপাতিত হয়েছে জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করে দেশটির সামরিক বাহিনী। এরপরেই দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। 

সূত্র- এনডিটিভি

নিউজওয়ান২৪.কম/এমজেড

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত