ঢাকা, ২২ মে, ২০২৪
সর্বশেষ:

‘শীতের চাদর’ 

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৭, ২৬ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

যারা শীত ঋতুকে পছন্দ করে তাদের জন্য শীত মানে ভালোবাসার অন্য নাম। 

শীত আসলে যেমনি বাড়ে হরেক রকমের পিঠাপুলি খাওয়ার আবদার, তেমনি বাড়ে নিজেকে উষ্ণ রাখার জন্য গরম পোশাকের প্রয়োজনীয়তা। 

বয়স, পেশা আর রুচিবোধ অনুযায়ী নিজেদের পছন্দসই পোশাক কেনেন সকলে। তবে সকল বয়সের শ্রেণি পেশার মানুষের জন্য শীতের উষ্ণতার সঙ্গী হতে পারে ‘শীতের চাদর’।

বাহারি রকমের চাদর রুচিশীল মানুষের প্রথম পছন্দ। ছেলে, মেয়ে থেকে শুরু করে বয়োবৃদ্ধ প্রবীণ কিংবা কবি সাহিত্যিক সকলের জন্যই অনন্য এক পোশাক হলো চাদর। বাহারি রকমের এই চাদরের ব্যবহারে আছে নানান রকমের সুবিধা। 

শীত এলেই যারা নিয়মিত গায়ে চাদর জড়ান তারা জানেন চাদরের কত সুবিধা। আর যারা এখনও চাদর গায়ে জড়াননি তারা জেনে নিতে পারেন চাদরের কত রকমের সুবিধা। নিচে চাদর ব্যবহারের সুবিধা গুলো তুলে ধরা হলো...

> চাদরের সবচেয়ে বড় উপকারী দিক হলো, এটি ইচ্ছা মতো ব্যবহার করা যায়। অল্প শীতে হাতের ওপর রাখা বা বেশি শীতে পুরো শরীর জড়িয়ে চাদরের উষ্ণতা নেয়া যায়।

> চাদর শীতকালের জন্য একটি ফুল প্যাকেজ সিস্টেম ধরনের। এই চাদর দিয়ে হাত পা মুখ সব ঢাকা যায়।

> ধরুন আপনি কোথাও ঘুরতে গেছেন কিন্তু সেখানে থাকার জন্য কোনো লেপ- কম্বল নেই। আপনি তখন এই চাদরকেই কম্বল হিসেবে ব্যবহার করতে পারবেন।

> শীতকালে যেই কোনো ধরনের বা যত ভারী জামা গায়ে দেন না কেন শীত থেকে বাচার জন্য আপনার হাত বা পা অথবা মুখ ঢাকতে পারবেন না তা দিয়ে। কিন্তু চাদর দিয়ে আপনি হাত, কান, মুখ সব একসঙ্গে ঢেকে ফেলতে পারবেন।

> ধরুন কেউ আপনাকে মারার জন্য খুঁজছে, কিন্তু তাদের হাত থেকে রক্ষা পাওয়ার কোনো উপায় নেই তখন এই চাদরে মুখ লুকিয়ে আপনি অনায়াসে তাদের মুখে মুলা ঝুলিয়ে ফাঁকি দিয়ে চলে যেতে পারবেন।

> শীতকালে শীতের জন্য হাত মুখ ধুতে খুব সমস্যা, হাতমুখ ধোয়ার পর এই হাত মোছার জন্য সচরাচর রুমাল বা গামছা পাওয়া যায় না তখন আপনি চাদর দিয়েই সেই কাজটি সেরে নিতে পারবেন।

> চাদরে রাজকীয়তা বা গম্ভীরতার একটা ভাব রয়েছে। তাই কবি সাহিত্যিকরা চাদরকে প্রধান্য দিতেন। চাদর জড়িয়ে আপনি নিতে পারেন রাজকীয় ভাব!

> আপনাকে কেউ দৌড়ানি দিয়েছে, কিন্তু এই মুহূর্তে যদি আপনার গায়ে ভারী কোনো শীতের জামা থাকে তাহলে দৌড়াতে পারবেন না। অপরদিকে, যদি আপনার গায়ে চাদর থাকে তাহলে আপনি চাদরটা কোমরে বেধে দৌড়াতে পারবেন, এতে করে দ্রুত দোড়টাও দিতে পারবেন আবার কোমরটাও শক্ত থাকবে।

> চলার পথে হঠাৎ প্রকৃতি ডাক দিয়েছে, কিন্তু গায়ে ভারী জামা সে ডাকে সাড়া দেওয়ার ক্ষেত্রে বিপত্তি হয়ে দাঁড়িয়েছে, কিন্তু চাদর থাকলে সে সমস্যাটা থাকে না।

> এছাড়া, আপনি যদি প্রেমিক পুরুষ হন তাহলে প্রেমিকার সঙ্গে একই চাদরে উষ্ণতা ভাগাভাগি করে নিতে পারবেন, এতে করে ভালোবাসাটাও বাড়বে।

প্রিয় পাঠক আপনি যদি চাদরের এই সুবিধাসমূহ জেনে থাকেন, তাহলে আর দেরি কেন? আজই কিনে ফেলুন নিজে পছন্দসই চাদর আর উপভোগ করুন চাদরের হরেকরকম সুবিধা। 

আর চাদরই হতে পারে হাল ফ্যাশনের উত্তম সঙ্গী।

নিউজওয়ান২৪/আরএডব্লিউ

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত