ঢাকা, ১৪ আগস্ট, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

বেগম জিয়া ছাড়া জাতীয়তাবাদী শক্তি নিথর: গয়েশ্বর

প্রকাশিত: ১৫:৩৫, ১৮ অক্টোবর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, এরশাদবিরোধী আন্দোলনেও আজকের মতো এত কর্মী ছিল না।আজ এ দলের মধ্যে কত নেতা। কোটিপতি নেতার অভাব নেই। কিন্তু আজ বেগম খালেদা জিয়া জেলে। আমাদের কিন্তু দীর্ঘদিন জেলে থাকতে হয়নি। এই কারণেই আজ আমাদের চিন্তা করতে হবে। আফসার আহমেদ যেমন একটি আদর্শের মানুষ। তার আদর্শ অনুসরণ করা যায়।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান আফসার আহমদ সিদ্দিকীর ১৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আফসার আহমদ স্মৃতি ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

গয়েশ্বর বলেন, জীবন্ত খালেদা জিয়া তো আমাদের উৎসাহ-উদ্দীপনা। তিনি জেলে থাকতেও আমাদের উৎসাহ-উদ্দীপনা ভোঁতা হয়ে গেছে। সেখানে চেতনার বিস্ফোরণ ঘটে না কেন। তার মানে আমরা এবং আমাদের চেতনার মধ্যে তফাৎ আছে। অথবা আমাদের প্রতিশ্রুতির অভাব রয়েছে। আমাদের প্রতিশ্রুতি যদি শক্ত অবস্থানে আসে, প্রতিশ্রুতি থেকে সাহসের সঞ্চার হয়, লক্ষ্য অর্জনের জন্য যখন প্রতিশ্রুতিতে এগোবো তখন কোনো বাধাই আটকাতে পারবে না।

বেগম খালেদা জিয়া ছাড়া জাতীয়তাবাদী শক্তি নিথর হয়ে যাচ্ছে উল্লেখ করে বিএনপির এই নীতিনির্ধারক বলেন, যারা স্বার্থবিরোধী চুক্তি করছে। কেন করছে? জনসমর্থনহীন অবস্থায় ক্ষমতায় যেতে লুটপাট করে নিয়ে নিজেদের বড় করার অপচেষ্টার জন্য। আজ স্বাধীনতা সার্বভৌমত্ব হুমকির সম্মুখীন হয়েছে। অর্থনীতি দেউলিয়া হয়ে শেষ প্রান্তে এসে দাঁড়িয়েছে। রাজনীতি বলতে কিছু নেই। আছে শুধু সক্রিয়ভাবে দুর্নীতি। সুতরাং রাজনীতি যদি অনুপস্থিত থাকে, গণতন্ত্র যদি অনুপস্থিত থাকে সেখানে দুর্নীতি অপশাসনের প্রসার ঘটবে।

তিনি বলেন, বর্তমানে আমরা যখন কিশোর ও যুবকদের রাজনীতিতে অভিষেক করি, তাদের কাছে আদর্শের চাইতে পদ পদবিটা বেশি গুরুত্বপূর্ণ করে দেখা হয়। পদ পাওয়া আর রাজনীতিবিদ হওয়া এক কথা নয়। ইতিহাসে অনেক বড় বড় রাজনীতিবিদ আছেন, যারা বড় কোনো পদের অধিকারী ছিলেন না।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, রাজনীতিবিদ বানায় জনগণ। জনগণ যাকে রাজনীতিবিদ বানায় সেই রাজনীতিবিদ হয়। তারপর আছে কি নেই এটা মুখ্য বিষয় না। পদের জন্য চেয়ার দখল করা যাবে কিন্তু জনগণের মন দখল করা খুব কঠিন। তিনি আরও বলেন, ভোগবাদী সমাজব্যবস্থায় ক্ষুধার জ্বালা মেটাতে গিয়ে মানবিক মূল্যবোধ ভূলুণ্ঠিত। এখন সারা বিশ্ব ও বাংলাদেশের মধ্যে যে প্রতিযোগিতা চলছে সেটা হচ্ছে কে কত টাকা করে দিতে পারো। আমার ভাই না খেয়ে মারা যাচ্ছে, যাক, কিন্তু আমার এখন টাকা দরকার। প্রতিটি মানুষ নিজেকে নিয়ে ব্যস্ত। আর এরকম পরিস্থিতি যখন সৃষ্টি হয় তখন জাতি তার শক্ত অবস্থানে দাঁড়াতে পারে না। জাতীয় ঐক্য ছাড়া কোনো দেশেই রাজনৈতিক সামাজিক অর্থনৈতিক শক্ত অবস্থানে যাওয়া সম্ভব নয়।


আয়োজক সংগঠনের সভাপতি জাহানারা সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত প্রমুখ বক্তৃতা করেন।

নিউজওয়ান২৪.কম/জেআরএ

আরও পড়ুন