ঢাকা, ০৮ এপ্রিল, ২০২০
সর্বশেষ:
আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে ১ কোটি ৬০ লাখ ইতালিয়ান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:২৫, ৮ মার্চ ২০২০  

ছবি- দ্য টেলিগ্রাফ

ছবি- দ্য টেলিগ্রাফ


করোনাভাইারাসের কারণে ইতালির উত্তর ও পূর্বাঞ্চলের লম্বারডি অঞ্চলসহ আরো ১১টি প্রদেশের ১ কোটি ৬০ লাখ নাগরিককে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। 

রোববার (৮ মার্চ) থেকে আগামী এপ্রিলের ৩ তারিখ পর্যন্ত এই কোয়ারেন্টাইনের নির্দেশনা বলবৎ থাকবে। এক সরকারি ডিক্রির বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

এর আগে, করোনার কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ২৩০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন আরো পাঁচ হাজার ৯০০ জন।

এদিকে, ইউরোপে করোনাভাইরাস পরিস্থিতির সবচেয়ে করুণ দশা ইতালিতে। উদ্ভূত পরিস্থিতিতে অর্থনৈতিক কেন্দ্রবিন্দু মিলান এবং পর্যটন আকর্ষণ ভেনিস নগরীও লকডডাউন করে রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ওই অঞ্চলগুলোতে জরুরি প্রয়োজন ছাড়া সাধারণের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

অপরদিকে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী রোববার (৮ মার্চ) পর্যন্ত  তিন হাজার ৬০০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন এক লাখ ছয় হাজার ১৯৫ জন। এছাড়াও, কোভিড-১৯ রোগ থেকে সেরে উঠেছেন ৬০ হাজার ১৯০ জন।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ডিসেম্বরের ৩১ তারিখে ছড়ানো শুরু করে করোনাভাইরাস। পরবর্তীতে বিশ্বের প্রায় ৯০ দেশে এই ভাইরাস শনাক্ত করা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ ব্যাপারে বিশ্বব্যাপী স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা জারি করেছে। 

নিউজওয়ান২৪.কম/এমজেড

আরও পড়ুন
বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত