ঢাকা, ১০ এপ্রিল, ২০২০
সর্বশেষ:
আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

বই ফেরি করা সেই লেখক, অবশেষে পেলেন প্রকাশক 

ইত্যাদি ডেস্ক

প্রকাশিত: ২১:০৯, ১৪ ফেব্রুয়ারি ২০২০  

ড. ফয়জুর রহমান- ছবি- সংগৃহীত

ড. ফয়জুর রহমান- ছবি- সংগৃহীত


৮৬ বছর বয়সী লেখক ড. ফয়জুর রহমান আল সিদ্দিক শেষ পর্যন্ত প্রকাশক খুঁজে পেলেন। ২০ বছর ধরে অমর একুশে বইমেলায় হেঁটে হেঁটে নিজের বই ফেরি করে আসছিলেন তিনি।

প্রবীণ পরমাণু বিজ্ঞানী ফয়জুর রহমানের লেখা বইয়ের নাম ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’। বইটি ছাপানোর যে খরচ, তিনি শুধু সেই টাকা নিয়ে বইটি বিক্রি করছিলেন। 

হেঁটে হেঁটে বই ফেরি করার বিষয়ে ড. ফয়জুর রহমান আল সিদ্দিক বলেন, ‘২০ বছর আগে প্রথম প্রকাশের পর বইটি নিয়ে আর কেউ আগ্রহ প্রকাশ করেনি। কেউ প্রকাশ না করলেও ফটোকপি করে বইটি নিজেই পাঠকের হাতে পৌঁছানোর চেষ্টা করেছি।’

এ নিয়ে গত কয়েকদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচার হয়েছে। এবার সেই বইটি প্রকাশের বিষয়ে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছেন নগদ’র ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক।

সোমবার রাতে বনানীতে ড. ফয়জুর রহমানের সঙ্গে এ বিষয়ে আলাপ-আলোচনা করে বইটি প্রকাশের অনুমতি নেন তিনি। পরে প্রকাশনা প্রতিষ্ঠান বাংলা প্রকাশের সঙ্গে তাকে পরিচয় করিয়ে দেন তানভীর আহমেদ।  

বাংলা প্রকাশ-এর ব্যবস্থাপনা পরিচালক এম শরিফুল আলম জানান, ‘বাঙালির সাফল্য ও ব্যর্থতা’ বইটি আগামী সপ্তাহ থেকে বইমেলায় তাদের স্টলে পাওয়া যাবে।

ড. ফয়জুর রহমান জানান, ২০০০ সালে পরমা পাবলিকেশন থেকে তার ৫০০ কপি বই বিক্রি হয়। এরপরে প্রকাশক সেই বইটির আর কোনো সংস্করণ প্রকাশ করেননি। 

তিনি বলেন, কোনো প্রকাশনার সংস্থা খুঁজে না পেয়ে আমি প্রতিবছর ফটোকপি মেশিন ব্যবহার করে প্রায় ১৫০ থেকে ২০০ কপি বই ব্যক্তিগতভাবে ছাপিয়ে বইমেলায় বিক্রি করেছি।  
১৯৩৪ সালে ঢাকার নবাবগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন সিদ্দিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে স্নাতক শেষ করেন তিনি। বইয়ের লেখক পরিচিতি থেকে যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি করেন বলে জানা যায়।

নিউজওয়ান২৪.কম/এমজেড

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত